বিবেকের সাথে যুদ্ধ কেন?
- বেলাল হোসেন খাঁন ১৯-০৪-২০২৪

যে বাণী শুনি আমি
নির্মল বিবেকের কাছে,
ছুটতে পারিনা কেনো
সুস্পষ্ট সে বাণীর পাছে?

সীমাবদ্ধতার দোহাই কিংবা
আপন স্বার্থ চরিতার্থে যেয়ে,
মনুষ্যত্ববোধ বলতে যেটুকুনি ছিল
তাও যে আজ ফেলছি হারিয়ে।

বিবেকের ডাকে কর্ণপাত করিনি
বুঝতে চাই না সাফেদ-কালো,
আমার চাওয়া পূর্ণ হতেই হবে
প্রয়োজনে আঁধার হবে আলো।

ডানের পথটা সোজা হলেও
বায়ের পথটা যে বাঁকা,
বিবেকের কাছে এ কথা শুনেও
হৃদয়ের কালিমা হয় না ফাঁকা।

অর্থের কাছে বিবেকের পরাজয়
এ ধরাধামে যেন নিত্যনৈমিত্তিক,
যশ-খ্যাতি,রথী-মহারথীর লোভে
জীবন কেন বর্জিত বিবেচনা ভিত্তিক?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।