বাঙালির_মন (ফরাসীয় সনেট)
- মুহাঃ আমীন ইসলাম ১৭-০৫-২০২৪

অন্তমিল বিন্যাস -
(অষ্টক - কখখক,কখখক // ষটক - গগ,চছচছ)

*******************************
বাংলার আকাশ আজ কুয়াশায় ভরা
ন্যায় কথা বলা আজ ভারী বেসামাল
কিছু লোক তেড়ে আসে হয়ে যায় কাল
যেখানেই মুখ খুলে সেখানেই মরা।
সুখের পায়রা সব চলে গেছে দূর
বিশ্বাসরা চলে গেছে মানব হৃদের
ঘুসি আর ঘুষে কাটে দিবস তাদের
বাঙালির স্বরে বাজে দলাদলি সুর।

প্রসারিত হোক তবে বাঙালির মন
ফুলে ফুলে হয়ে যাক ফুলেল কানন,
মারামারি হানাহানি সব ছাড়ো আজ
হৃদয়ের আলো দিয়ে করো আলোকিত
গড়ো আজ সবে মিলে সোনালী সমাজ
সেরা জাতি হয়ে ভবে হবে আলোচিত।
______________________♪♪♪
৮ই নভেম্বর, ২০১৯ইং
শুক্রবার, ঘুমঝরা যামিনী, ২: ২০মি.।
সেক্টর-৫, উত্তরা, ঢাকা-১২৩০।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।