একুশের প্রেরণা
- এ কে সরকার শাওন - পথে-প্রান্তরে ২৪-০৪-২০২৪

একুশ মানে মনের আলোয়
নিবিষ্ট মনে আত্ম অন্বেষণ!
বুকের মাঝে লুকায়িত
শত্রুর মুৃখোশ উন্মোচন।


একুশ মানে চেতনার শানে
ঘুম ভাঙ্গানোর গান!
জিঞ্জির ভেঙ্গে রাহু থেকে
বের হওয়া মুক্তিকামী প্রান!


প্রত্যয়ী বজ্রকন্ঠের হুন্কার
সমস্বরে ধপ করে জ্বলা!
বুক উঁচিয়ে তর্জনী দেখিয়ে বলা
“এবার আমাদের পালা”!


একুশ মানে দীপ্ত শপথ
হার না মানার বান!
অত্যাচারীর মসনদ কাঁপানো
প্রলয়ের নিশান!


একুশ মানে বাংলা চেনা
বাংলাকে বুকে রাখতে শেখা;
বিশ্বের মাঝে বাংলাকে মাকে
মাথার তাজ করে রাখা!


একুশ মানে মায়ের খোকা
শান্তশিষ্ট সোনার চান!
মাকে আঘাতে গর্জে ওঠা
সময়ের সাহসী সুসন্তান।


একুশ মানে স্বাধীনতার
প্রত্যয়ী শ্লোগান।
একুশ মানে জয়ের নেশায়
মুক্তির অবিনাশী গান।


বায়ান্ন থেকে বিশ বিশ
একুশের প্রেরণা সোচ্চার!
একুশইতো শিখিয়েছিল
উন্নত শির দুর্নিবার!


শাওনাজ, ঢাকা।
২০। ০২। ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।