নির্বাসিত হবো
- মোঃ কামরুজ্জামান - অপ্রকাশিত ১৭-০৫-২০২৪

আমি নির্বাসিত হবো —
তোমার শহরের
অলি গলিতে—-
যে পথে রয়েছে তোমার
পদ ধূলি!
যে বাতাসে মিশে আছে
তোমার নিঃসৃত নি:শ্বাস!

যেখানে প্রতি রাতে চাঁদের আলো
খেলা করে বদ্ধ এ্যাকরিয়াম জলে,
যেখানে সমুদ্র ,বন্দী কাচের কারাগারে!
আমি নির্বাসিত হবো তোমার সেই শহরে ॥

তোমার হাত ধরে হেঁটে চলা
সেই সবুজ দূর্বা ঘাসের শিঁশির জল
বাষ্পিত মেঘ হয়ে ;যে আকাশে ছুটে চলে,
রোদ আর ছায়ার পাশা খেলায়—
আমি অক্লেশে,নির্বাসিত হবো
সেই নীল গগণের নীলিমায়!

চন্দ্রিকা রাতে প্রভা কাব্যে;
ভালবাসার আঁচল মেলে,
যেখানে ,রূপালী চাঁদ খেলা করে;
ঝাউয়ের বনে ,ডাহুকের ডাক শুনে;
শেয়ালের দল জেঁগে ওঠে ;বিনিদ্র নিশিথে
আমি নির্বাসিত হবো—-
তোমার সেই খোলা তেপান্তরে ॥

আমি ;যাঁযাবর জীবন ফেলে,
বার বার নির্বাসিত হবো ,
তোমার নিজস্ব ভূমিতে—
যেখানে রেখেছো যতন করে
বুকের ভেতর,দগ্ধ পাঁজরে॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।