জীবনের বাস্তব পরিস্থিতি
- সুব্রত নন্দী ১৮-০৪-২০২৪

হটাৎ করে কেমন যেন বড়ো হয়ে গেলাম
মাঠে দৌড়ানো ছোট বেলা বেশভালোই ছিলাম
অজানা এক ঝড়ে হারিয়ে গেল জীবন খানি
জীবনের অথই জলে কিনারা নেই জানি
তবুও দেখছি মানুষরুপী অনেক বেইমান
টাকাই সব,টাকাতে বাড়ে মানুষের সম্মান
বদলে যায় দিন বদলে যাই রাত, মানুষ ও যায় বদলে
কি বিচিত্র এই পৃথিবী, কারণ অকারণে সব যায় বদলে|
নরম দুঃখ বিলাসী মন বদলে যাওয়া কে পারেনা মানতে
কারো কাছে মঙ্গলজনক, কারো কারো কাছে পীড়াদায়ক
বদলে যাওয়া পক্রিয়া এত ধীরে ধীরে চলে যে,বুঝতে পারিনা।
মানুষ গুলো কখন বদলাতে শুরু করে ,
তা হয়তো সে নিজেই জানেনা।
চাঁদের আলোয় ঘড় বেধে শুরু হয় স্বপ্নের আনাগোনা
কিছু দুঃখ, কিছু অলিক সুখ নিয়ে শুরু শোকগাঁথা রচনা |
ইচ্ছা করে একটু ঘুড়ে আসি ওই দুর দেশের হিমাচলে
যদি না পারি দিতে বন্ধুরা তাই টাকার অঙ্কটা আগে বলে|
কেউ বলেনা টাকার কথা ভাববি পরে তুই যাবি আগে
তাই নিজেই নিজের অস্তিত্ব খুজে মরি টাকার আগে ।
জীবন দিল অনেক শিক্ষা, তাই কেউ হলনা আমার প্রিয়
ভালো মানুষ সেজে করে দুর্নাম, সবই এখন আড়ালপ্রিয় ।
মানুষ সময়ের দাস, তাই ছুটে চলে ভালো গোলাপ সে যেন পায়
আসলে মানুষ হল জলের মত, তাইত পাত্রের সঙ্গে বদলায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।