আমার আমি
- সুব্রত নন্দী ১৯-০৪-২০২৪

সকালের শিশির ভেজা রোদের আলো
আগের মত আর ডাকে না আমাকে
সকাল থেকে শুরু প্রতিদিনের জীবন যুদ্ধ
ক্লান্ত শরীর আর সহস্র যন্ত্রণা নিয়ে বুকে
নিস্তব্দ মরীচিকার মাঝে দাঁড়িয়ে আমি
অসহায় আমি, আজও অন্তর শুধু কাঁদে
যাঁতাকলে পেশা জটিল আমার জীবন
তলিয়ে যায় বিক্ষিপ্ত যন্ত্রণার ফাঁদে
ছোট ছোট আশা আর অনেক স্বপ্ন নিয়ে
হারিয়ে যাই রাতের গভীর অন্ধকারে
জানালার পাশে কেউ যেন দেয় হাতছানি
ঘুমের মাঝে জেগে উঠি বারে বারে
মাঝে মধ্যে চাঁদটাকে লাগে আমার মত
বাঁধন ছাড়া ক্ষ্যাপা আর খামখেয়ালী
মূর্খ তাই অচেনা আকাশটার ঠিকানা খুঁজি
অচেনা মোহ মায়া হয়ে তাই কাছে এলি?
চারিদিকে জট বাঁধা কত জমেছে মেঘ
তবুও সবার মাঝে চাঁদটা শুধু ভবঘুরে
রাগ অনুরাগ আর অভিমানে ভরা আমি
পাঁজরে জমা কষ্ট বেঁচে সুখ কিনি ঘুরে ঘুরে
প্রতিদিন ভালোবাসা খোঁজে নিরুত্তর হৃদয়
এমন করে শুরু হয় আর এক নতুন সকাল
চেনা সেই কালোছায়া ছেড়ে বাঁচার উদ্দেশ্যে
ফিরে আসে আবার বিষণ্ণতা ভরা গতকাল ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।