** কেমন তুমি**
- মহাদেব প্রামাণিক - সোনালী ১৭-০৫-২০২৪

তুমি প্রখর রৌদ্র না হয়ে
জোৎস্না হতে পারতে ।
তুমি খরস্রোতা নদী না হয়ে
অলস দীঘি হতে পারতে।
তুমি বাঁধ ভাঙা বন্যা না হয়ে
মুসলধারের বৃষ্টি হতে পারতে।
তুমি প্যাচপ্যাচে গ্রীষ্ম না হয়ে
আবির মাখা বসন্ত হতে পারতে।
তুমি এত রাগী না হয়ে
একটু অভিমানী হতে পারতে।
তুমি গোধূলি না হয়ে ঊষা হতে পারতে।
তুমি ভিড়ের মাঝে হারিয়ে না গিয়ে
অন্তত একটি আবদার মানতে পারতে।
আজ তুমি কেমন? জানি না।
সময়ের স্রোতে নিজেকে না বাদলাতেও তো পারতে।
যদি থমকে দাঁড়াতে কিছু কাল যদি অলস ভাবে তাকাতে ধরণীর দিকে দ্রুততার ঝাপসা অন্ধকার কেটে যেত মুহূর্তে।
আমি তোমায় গতিশীল হতে বাধা দিচ্ছি না,
কিন্তু তোমাকে থমকে দাঁড়াতে হবে রামধনু দেখার জন্যে।
তোমাকে থমকে দাঁড়াতে হবে পাখির চোখ দেখার জন্যে।
তুমি লক্ষ্যভেদী অর্জুনের মতো হতে চাইলে, তোমাকে থমকে দাঁড়াতে হবে এক মুহুর্ত।
তোমাকে থমকে দাঁড়াতে হবে সাগরের ঢেউ দেখার জন্য।।
তুমি আজ বড্ড অচেনা
অন্যের পরিণীতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Dojieb
২৪-০৪-২০২০ ০০:১৫ মিঃ

ভালো লিখেছেন।