বাংলা ‘মা’
- সিবগাতুর রহমান ২০-০৫-২০২৪

তোমাকে পেয়েছি রক্তে রাঙানো একটি ভোরে
তোমাকে রেখেছি আমার সারাটা হৃদয় জুড়ে।
তোমার পতাকা সুশোভিত আজ বিশ্ব মাঝে
তোমার বিজয় ঢংকা মোদের হৃদয়ে বাজে।
লাখো শহিদের রক্তের দামে
তোমাকে কিনেছি মা
লাখো শহিদের জীবনের দামে
তোমাকে পেয়েছি মা।

চোখের জলে আর তোমাকে ভাসতে দিবোনা
তোমার মাথা কারো কাছে মা নোয়াতে দেবনা।
শ্রমে ও ঘামে ঢেকে দিবো সব যত আছে বেদনা
তোমায় মা’গো কারো ঘরের দাসি হতে দেবোনা
থাকবোনা চেয়ে অন্যের পানে
আশায় বাঁধিবো বুক
সোনার ফসলে সাজাবো মাগো
তোমার সোনা মুখ।

সোনা ঝরা হাসি ছড়িয়ে দিবো প্রতিটি ঘরে ঘরে
তোমাকে রাখিবো হাসি ও গানে অনেক যত্ন করে।
অনেক দুঃখ সয়েছ মা তোমার বুক ভরা বেদনা
হৃদয়পুরে রাখিবো তোমায় যেতে আর দেবোনা।
সোনায় মোড়ানো বাংলা আমায়
রাখিও তোমার বুকে
চাইবনা কভূ অপরের ধনে
রইবো তোমাতে সুখে।

তোমার হাসি তোমার খুশি-ই আমাদের সন্মান
উঁচু মস্তকে রাখবোই ধরে যায় যাবে যাক প্রাণ।
দুর্নীতি করে পিছু টানে যে ছাড়বোনা মা’গো তারে
তোমার মান রাখিতে মা’গো জেগে আছি ঘরে ঘরে।
দুঃখি মা আমার আর কেঁদো না
তোমার কিশের ভয়?
আমরা রয়েছি কোটি সন্তান
কেটে যাবে সংশয়।
******

রচনাকালঃ ২৫ ফেব্রুয়ারি ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।