অমানুষ
- রিঙ্কু মন্ডল ১৫-০৫-২০২৪

ছোটবেলায় মাতা-পিতা
ভীষণ ভালো-বাসত
ভয়ে ভয়ে শিক্ষক মশায়
কোলেই বসতে দিত।

বাবা-মায়েরে একই ইচ্ছা
প্রথম হওয়া চাই
তখন থেকেই বন্ধু-বান্ধব
শত্রু হোল ভাই।

প্রাইমারিটা শেষ হলে
হাই ইশকুলে উঠি
রাশি রাশি বই পড়াতে
মিলত নাকো ছুটি।

প্রতিযোগী ভীষণ বাড়ে
হাই ইশকুলের ক্লাসে
প্রথম হওয়া জারি রাখতে
চুরি বিদ্যাও আসে।

ইশকুল জীবন শেষ হলে
কলেজে উঠি বেশ
সেথায় উঠেও একই ছিল
প্রথম হবার রেস।

একে একে সকল ডিগ্রি
যখন হোল শেষ
প্রথাগত বুদ্ধি-জ্ঞানে
জ্ঞানী হলাম বেশ।

জ্ঞানী হলাম, বড় হলাম
অর্থ আছে সেই
কোথাও কোথাও মানুষ দেখি
মানুষ হলাম কই..?
                           ১২/০৩/২০২০
                                  

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।