রাত্রি
- শাহনেওয়াজ সাদী - জীবনে জীবন দান করা হয়নি ১৮-০৫-২০২৪

একটি জীবন যেটা কিনা তোমার ধারণার থেকেও বিশাল হতে পারত যদি তুমি মানুষ জন্ম না হয়ে একটি কচ্ছপ হয়ে সমুদ্রের পাড়ে বালুর মধ্যে জন্মাতে। জন্মের পর পরই পাখি নামের একটি প্রাণী যেটাকে তুমি চেনোই না তার ঠোকর থেকে বাঁচতে তুমি আপ্রাণ চেষ্টা করতে ব্যাস্ত। সমুদ্রে পৌঁছালে তোমার জীবন শুরু হলেও হতে পারে। না হলে খাবার হিসাবে পাখির পেটে। সেরকম একটা মুহূর্তে তুমি আছো। ধরো তুমি সমুদ্রে পৌঁছালে। তারপর আস্তে আস্তে কাজ করতে, প্রতিটা বিষয় খেয়াল করে চলতে। চলতে চলতে এক দেশের সীমানা পার হয়ে অন্য দেশে পাড়ি জমাতে। যদিও তুমি তখন বুঝতেই পারতে না সীমানা কি জিনিস। অন্য দেশে পাড়ি দেওয়ার জন্য তোমার তখন কোনো জেল হত না। কিন্তু অন্য দেশে পাড়ি দেওয়ার কারণে তোমার পা সমুদ্রের জেলের জালে আটকে যেত। তোমার মৃত্যু নিশ্চিত। যদিও তুমি জানোই না মৃত্যু কি। ধীরে ধীরে তোমার পৃথিবী অন্ধকার হতে শুরু করে। আর তোমার স্বপ্নের মৃত্যু হয়। তোমার ঘুম ভেংগে যায়। তোমার ভাগ্য ভালো তুমি পৃথিবীতে মানুষ হয়ে এসেছ। তুমি এখনও জীবিত। এই স্বপ্নের শেষ কি হতে পারত এইটা নিয়ে তুমি চিন্তা করতে থাকো, তুমি বারান্দায় বসো একটা সিগারেট ধরাও আর রেলিংএর উপর পা দিয়ে কচ্ছপের কথা ভাবতে থাক। তোমার পায়ে একটি মাছি বসে তুমি তাকে উড়িয়ে দাও। সে উরে চলে যায়। তুমি চিন্তা কর মাছির বয়স কত হতে পারে? ২/৩ দিন হবে। হয়ত হয়েছে সে তাহলে বেশিক্ষণ বাঁচবে না। মাছি উরে গিয়ে তোমার বাসার নিচের একটা বন্ধ মুদি দোকানে রাখা লাড্ডুর ওপর বসে। লাড্ডু খেতে খেতে মাছির মৃত্যু হয়। মাছি নিচে পড়তে থাকে।সেখানে ১ দিন বয়সী পিপ্রা গুলি মাছির চারদিকে ছড়িয়ে পড়ে। মাছিটিকে বহন করতে থাকে। তুমি তখন চিন্তা কর তারা জানে না জীবন কি। জীবন কিভাবে এত ছোট হতে পারে।তুমি ভাবতে থাকো আর তোমার সিগারেট শেষ হয়ে আসে তুমি সিগারেট টা না নিভিয়েই নিচে ফেলে দাও সিগারেট টি গিয়ে তোমার দোতলা বাসার সামনে শুয়ে থাকা একটি কুকুরের গায়ে পড়ে। কুকুর ঘেউ ঘেউ করতে থাকে। তাতে তোমার কিছুই যায় আসে না। তুমি মনে করো কুকুর সিগারেট বোঝে না। কিন্তু কুকুর সরে গিয়ে অন্য জায়গায় শোয়। কিন্তু তোমার জ্বলন্ত সিগারেটের নিচে চাপা পড়ে সেই পিপ্রার দল যার খাদ্য ছিল একটি মাছি। তুমি ভাবতে থাকো তাদের কাছে জীবন একটি ধারণা মাত্র। যারা এই সন্ধ্যায় জন্ম নিয়ে মাঝ রাতের মধ্যেই তাদের জীবনের অর্ধেকটা ফুরিয়ে ফেলেছে। তাদের বাকি অর্ধেক জীবন টা হয়ত মাছি খাওয়ার পিছনেও ফুরিয়ে যেত। তোমার তাদের মৃত্যুতে কিছুই আসে যায়। না। তুমি চিন্তা করতে থাকো কচ্ছপের কথা যে কিনা আরো ২০০ বছর বাঁচত। তাকে হত্যা করা হয়েছে। তোমার স্বপ্নে। তুমি ভাবতে থাকো সেই জেলের কথা যেটাও তুমিই ছিলে। তুমি নিজেকে হত্যাকারী ভাবতে শুরু করো। তোমার ঘুম আসে না। তুমি একটি রাত নির্ঘুম। তুমি আবার ভাবতে থাকো তোমার ঘুম ভাঙ্গার কারণ সেই কচ্ছপ যাকে তুমি কাল চিড়িয়াখাায় দেখেছিলে। তুমি তাকে তোমার ঘুমের জন্য দোষ দিতে থাকো। অথবা তুমি আবার ভাবতে থাকো কচ্ছপটির মৃত্যু হয়ত পাখির কাছে হলেই ভালো হত। সকালে তুমি রেগে ঘর থেকে বের হও। ৭ টি পীপ্রা, একটি কচ্ছপের মৃত্যুতে তোমার কিছুই যায় আসে না।

ধন্যবাদ

-শাহনেওয়াজ সাদী

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।