অন্তত তোমরা মানুষ হও
- পঙ্কজ শীল ২৯-০৩-২০২৪

কিছু অমানুষ আমার চোখ কেড়ে নিয়ে স্বপ্ন দেখে!
আমাকে ভীষণ করে হিংসে করে
মৃত্যুর জন্য দোয়া পড়ে!
হিংসে করতে করতে হিংসেতেই লেগে থাকে
যার শেষ ঈশ্বর জানে,তারা নিজেরা জানে না!
আমি সেদিনের প্রতিক্ষায় আছি-
যেদিন হিংসে করতে করতে তোমাদের মন ক্লান্ত হয়ে পড়বে,
আমি তোমাদের ক্লান্ত মনের প্রতি যত্নবান একজন মানুষ হবো
দু'হাতের তালু দিয়ে তোমাদের বাতাস করবো
মাথায় হাত বুলিয়ে সফলতার গল্পো শোনাবো,
যেখানে আমার স্পর্শ ছাড়া পৃথিবীর আর কারও স্পর্শ পাবে না!
সেদিন তোমাদেরকে পৃথিবীর শ্রেষ্ঠ জলের আয়না দেখাবো
যে আয়নায় দেখতে পারবে নিজেদের মুখ-
আমাকে। আমার চোখজোড়া কে।
দেখতে দেখতে আবার ক্লান্ত হয়ে গেলে-
কিংবা বেশি খিদে পেলে
জলের আয়না দিয়ে তোমাদের ভোজন করাবো!
সেই আয়নায় আমার একটা বোধ আছে
বোধটাকে নিয়ে আয়নাটাকেও গিলে খাবে!
তখন আমার মৃত্যু হবে। এবং-
তোমাদের স্বপ্ন পূরণ হবে।
আমি চাই-আমার মৃত্যুর পর
অন্তত তোমরা মানুষ হও।

২৭/১২/২০১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Dojieb
০৩-০৪-২০২০ ১৫:০৭ মিঃ

অসাধারণ