ঈশ্বর এআমার শেষ কথা
- পঙ্কজ শীল ২৪-০৪-২০২৪

দু'চোখে ঘুম নেই।
ভেবেছিলাম চোখজোড়া দিয়ে স্বপ্ন দেখবো
কিন্তু স্বপ্নের সারিতে লাশের উপর লাশ-
রক্তের হোলি খেলা; এতো রক্ত;জীবনেও দেখিনি!!

দু'পায়ের কাছে রজনীগন্ধার বাগান
তবুও নাকে পৌঁছোয় না অতৃপ্ত সুবাস
শুধু বাতাসে ভেসে আসে পঁচা লাশের গন্ধ।
দুদিন ধরে ভাত খাইনি এক মুঠোও
না খেয়ে মরতে গিয়ে বেঁচে আছি।

পঙক্তি নিয়ে ভাবতে আর ভালো লাগেনা
স্বপ্ন আর জাগে না কবি কিংবা চিন্তাবিদ হতে,
পৃথিবীর সাথে মস্তিষ্ক ভারী হয়ে উঠছে দিনদিন।

বালিশের উপর মাথা রেখে-ঈশ্বরের দিকে তাকিয়ে-
প্রতিনিয়ত বলতে থাকি
তারা এভাবে ঘুম আর কতদিন কেড়ে নেবে ঈশ্বর?
তারা দানব বলে'ই কী মানবের চেয়ে দিগুণ ক্ষমতা?
কোনো উত্তর নেই ঈশ্বরের!
হয়তো আমার কথাগুলি শুনতে পায় না
শুনলে কি আর এমন হতো!
আমি চোখ বুজে ঈশ্বর কে দেখি
তবে ঈশ্বর চোখ মেলে আমাকে কেনো দেখেনা!
তবে কী মানুষও ঈশ্বর!
না মানুষের মতো ঈশ্বর অসহায়
কে দেবে এর উত্তর; কেউ কী দেবে?

হে ঈশ্বর,জানি তোমার অসীম ক্ষমতা
এতো ক্ষমতা নিয়েও যখন চুপ করে বসে আছো
তাহলে আমিও চুপ;
আজ থেকে চোখ,কান,মুখের কোনো প্রয়োজন নেই আমার!
কারো কথায় জাগবো না আর কোনোদিন
ঈশ্বর এ আমার শেষ কথা; শেষ কথা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Dojieb
০৩-০৪-২০২০ ১৫:০২ মিঃ

ওয়াসাম