আমাদের গ্রাম
- সিবগাতুর রহমান ১৯-০৪-২০২৪

তিতাস পাড়ে আমাদের গ্রাম ঘন পল্লব ছায়
এই গাঁ’য়ের মতো এমন আপন আরতো কোথাও নাই।
আমার গাঁ’য়ের সোনা মুখ গুলো প্রেমে ভরা অন্তর
সকলের তরে সকলে যেন কেউ কারো নহে পর।

এই মাটি জল বৃক্ষের ফল যেন সে মায়ের মতন
বক্ষে রাখিয়া আহারে বাহারে মোদেরে করছে যতন।
দেশে ও বিদেশে ঘুরেছি অনেক শহর নগর কতো
এমন মমতা মিলেনি কোথাও আমার গাঁ’য়ের মতো।

দিগন্ত জুড়া ফসলের মাঠ ঘন সবুজে ঘেরা
বুক চিরে তার আঁকাবাঁকা পথ অপরূপ মনোহরা।
কতটা সময় হাটিয়াছি আমি এই মেঠো পথ ধরে
ধুলা মাটি মাখা প্রেম ভালোবাসা গেঁথে আছে অন্তরে।

এই গাঁ’য়ের মাটি সিক্ত করিয়া বহে তিতাসের জল
মায়ের মমতায় এ মাটি ফলায় শশ্য ফুল ও ফল।
মাথা উঁচু করে দাঁড়ানো কত সারি সারি গাছ পালা
সোনালী বিকেলে গগন জুড়িয়া রংধনু করে খেলা।

কুয়াশায় ঘেরা শীতের সকালে বন্ধুরা সবে মিলে
আঙ্গিনায় বসে আড্ডা মেরেছি রোদ পোহাবার ছলে।
মায়ের হাতের বাহারি পিঠা কেমনে ভুলিব ভাই
খেজুরের রস নারিকেল গুর তুলনা কোথাও নাই।

সুখে আর দুঃখে মিলেমিশে থাকি এক সাথে সকলে
এত প্রেম এত মমতা আর পাবো কোথায় গেলে।
আমাদের মাটি আমাদের গ্রাম আমাদের সোনা মা
এই মাটি ছেড়ে আরতো আমি কোথাও যাবো না।
******

রচনাকালঃ ৪ নভেম্বর ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।