সৃষ্টির সেবা
- সিবগাতুর রহমান ২৯-০৩-২০২৪

সত্য তালাশি জনের লাগি কি ব্যথা হৃদয়ে মম
কেমনে বুঝাব এ ব্যথার জ্বালা যেন পর্বত সম।
তাহাদের তরে গভীর মননে সদা ভাবনায় লীন
স্বীয় হৃদয়ের সুখ দুঃখ নিয়া থাকি সদা উদাসীন।

আমি পুলকিত! নিজেরে লয়ে কখনোই ভাবিনা
কাঁদে এই প্রাণ যবে দেখি খোদার সৃষ্টির বেদনা।
যে ব্যথার সুর ভেসে উঠে মম চিত্তে ক্ষণে ক্ষণে
দেখিয়া তাহারে পুলকিত হই নিজেই আনমনে।

শয়নে স্বপনে জাগরণে প্রভূর সৃষ্টির সেবার তরে
বিলীন আমি এই পথ আমার এই বাসনা অন্তরে।
আপন খুশিতে নসিহত করি আমি নই সেই দলে
সৃষ্টির তরে মায়া মমতা ডাকে মোরে পলে পলে।

কি হবে প্রকাশে সৃষ্টির প্রতি অহেতুক মায়াকান্না!
শতবার প্রাণ বিলীয়ে দিলেও এ কাজ ফুরাবে না।
তিমির আঁধারে ছেয়ে আছে দেখি সাধের ধরিত্রী
গভীর নিশিথে কাঁদি হে প্রভূ মেনে নাও আরতি।
*******

রচনাকালঃ ১৯ নভেম্বর ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।