আমাদের এগিয়ে চলা
- সিবগাতুর রহমান ২৯-০৩-২০২৪

শোন বাংলাদেশের ছোট বড় যত মেহনতি জনতা
গল্প নয়তো সত্যি বলছি দেশের উন্নয়নের কথা।
বাবা বলতেন আমরা নাকি পেয়েছি চোরের ক্ষনি
দাতারা বলেছে তলাহীন ঝুড়ি এ যে অপমানের গ্লানি।
চোরা কারবারী ঘুষখোর আর লুটেরা সকলে মিলে
পণ করেছিলো বাবার স্বপ্ন দেশটাই খাবে গিলে।

শকুনের দল বাবাকে মেরেছে দেশ হলো পিতাহীন
লাখো সন্তান নিভৃতে কাঁদে নিজ দেশে পরাধীন।
ঘাতকের দলে চেটেপুটে খায় দেশ যায় রসাতলে
কৃষক শ্রমিক দুঃখি জনতার ভাগ্যে কিছু না মিলে।
ভোট ভাত আর সারের জন্য বাঙালীর বুকে গুলি
কোটি জনতার অধিকার নিয়ে খেলেছে রক্ত হোলি।

লাখো শহীদের রক্তের দানে গড়া এ বাংলাদেশ
ভাবিছে সকলে এভাবেই কি হয়ে যাবে তার শেষ?
এমন সময় আসিলো ফিরে বাঙালীর হৃদস্পন্দন
অধিকার হারা বঞ্চিত জনে খুঁজে পেলো প্রিয়জন।
"আজীবন রবো তোমাদের পাশে থাকবেনা হাহাকার
জাগো বাঙালী লড়তে হবে ফিরে পেতে অধিকার।"

হাতে হাত রেখে জোট বাঁধে সব নিপীড়িত জনতা
সোনালী সূর্য্য আনলো ছিনিয়ে শোষিতের একতা?
হন্তারকের বিচার হলো রাজাকার গেলো শূলে
দেশকে এবার গড়তেই হবে মিলে মিশে সকলে।
তুচ্ছ করিয়া নিজের জীবন উন্নয়ন পথ যাত্রী
কোটি জনতার ভালোবাসায় ফিরে এলো জননেত্রী।

পদ্মা মেঘনা যমুনা সেতু রেলপথ ও রাজপথ
উড়াল সেতু মেট্রোরেল আর জনপদ ও জনপথ।
জলে আর স্থলে উন্নয়নের নিশান উড়ছে ভারি
ফুল ও ফসলে ভরে উঠে দেশ অপরূপ আহা মরি।
দেশে ও বিদেশে মাথা উঁচু করে দাঁড়িয়ে বাংলাদেশ
আকাশ ভেদিয়া জমিন ফুঁড়িয়া ছুটেছে বাংলাদেশ।

সাগরের মত বিশাল হৃদয় পাহাড়ের মত অটল
বিশ্ব নেতাদের সব কূটচাল তাহার কাছে বিকল।
ঈর্ষায় মরে নিন্দুকেরা বিশ্ব অবাক তাকিয়া রয়
জ্বলে পুড়ে সব ছাড়খার তবু মাথা নোয়াবার নয়।
যতদিন রবে তোমার হাতে পথ হারাবেনা দেশ
আশার আলো জননেত্রী তুমি আমার বাংলাদেশ।
******

রচনাকালঃ ২৬ নভেম্বর ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।