উপদেশ
- সিবগাতুর রহমান ২৫-০৪-২০২৪

মেয়েটার আজ চৌদ্দ হলো
ছেলেটার হলো পাঁচ,
তোদের জন্য এই আশির্বাদ
মানুষের মতো বাঁচ।

মানুষের তরে গড়বি জীবন
আপনার কথা ভুলি,
সফল যারা হয়েছেন সবেই
এই পথে গেছে চলি।

প্রদীপ সম নিজেরে দহিয়া
আলো দিবি অপরে,
এটাই হলো জীবনের মানে
গেঁথে নিস অন্তরে।

থাকবি সদাই সত্যের সাথে
সত্যেই আছে জয়,
এ-পথে ভীষণ কাঁটার শঙ্কা
তবু রবে নির্ভয়।

তোদের প্রতি রইল আমার
ছোট্ট এই উপদেশ,
গাঁথিয়া রাখিস মনের মধ্যে
থাকবিরে সদা বেশ।

আরজ করি সকলের কাছে
রাখিবেন স্মরণে,
সবার দোয়া থাকে যেন সাথে
জীবনে ও মরণে।
*****

রচনাকাল: ১১ই জুন ২০১৯

বিঃ দ্রঃ সন্তানের (শ্রুতি-মধু'র) জন্মদিনের শুভেচ্ছা হিসাবে বাবার উপদেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।