শহীদের চিঠি
- সিবগাতুর রহমান ২৯-০৩-২০২৪

প্রিয় মা জননী
কেমন আছো তুমি?
কতদিন তোমাকে দেখিনা
মনটা খুব খাঁখাঁ করছে
ঢাকায় অনেক গন্ডগোল
শাসকরা তাদের অন্যায্য
আদেশ চালিয়েই যাচ্ছে।

জানো মা
এবার ওরা এসেছে মোদের
মা ডাক কেড়ে নিতে।
আমরা বলেছি না না না
জান দেবো তবু পারবোনা
আমার মায়ের ভাষা দিতে।

মাগো
ওরা নাকি তোমায়
মা বলে ডাকতে দিবে না।
ঠাকমাকে তার গল্পের ঝুলি
খুলতে দিবে না।
বলো মা তাই কি হয়?
কোন ভাষাটা আছে বলো
এমন মধুময়?

ভেবো না মা
একুশ তারিখ আমরা যাচ্ছি
অধিকার ফিরিয়ে আনতে।
আমরা জেগেছি রাখবোই ধরে
বাংলা ভাষার মান।
তোমার মুখে শোনবই মোরা
ঘুম পাড়ানী গান।

ভয় পেয়ো না মা
আমরা ফিরবো বীরের বেশে
রাখব অটুট তোমার মুখের বুলি।
তোমার জন্য আনবো মাগো
ফাগুন রঙের একটা কথার ঝুলি।
দোয়া করো মা
ইতি
তোমার খোকা।
***

রচনাকাল: ২১শে ফেব্রুয়ারি ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।