মানবিকতা
- সিবগাতুর রহমান ২০-০৪-২০২৪

দিনমজুর আর অসহায় যারা
জুটেনা দুমুঠো ভাত
সময় এসেছে তাহাদের 'পরে
বুলাতে প্রেমের হাত।

যাদের ঘামে আজকে আমরা
করছি সুখ বিলাস
চেয়ে দেখো ঐ অনটনে তার
মিটে না জল পিয়াস।

তাহাদের ঘামে তাহাদের শ্রমে
আমরা তো আছি বেশ
চেয়ে দেখো তার ভুখা সন্তান
কাটে না দুঃখ ক্লেশ।

তাহারা যাচেনা বিলাস বিভব
আরাম আয়েশ বিত্ত
তারা চায় শুধু প্রেমের পরশ
তাহাতেই নাচে চিত্ত।

আজকের দিনে চলনা সকলে
তাহাদের পাশে যাই
একসাথে মোরা সকলে মিলে
প্রেমের হাত বাড়াই।

সকলের তরে প্রেম দিয়ে যাই
ঘৃণা কারো প্রতি নয়
ভালোবাসা দিয়ে সকল বাঁধা
আমরা করবো জয়।

মানবতা আজ হুমকির মুখে
হাহাকার সবখানে
ধর্মের বাণী আমাদের প্রাণে
মধুর শান্তি আনে।

ভাই ভাই হয়ে মিলে মিশে রব
চল মোরা করি পণ
অপরের তরে নিবেদিত রবে
আমাদের এ জীবন।
***

রচনাকাল: ২৮ মার্চ ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।