বর্ষ বরণ
- উত্তম চক্রবর্তী ২০-০৫-২০২৪

চৈত্রের দিন শেষ হলো আজ বৈশাখ এলো ঘরে,
দিন বদলের হরেক লীলায় প্রকৃতি নাচ করে।
ঘটনা-রটনা পেরিয়ে এবার নতুনের জয়গান,
সব অমানিশা কেটে যাবে তবে এই হোক আহবান!
ফেলে আসা স্মৃতি জয়-পরাজয় ভুলে যেতে হয় সব,
পশ্চাৎ ভ্রমেই হও আগুয়ান আশা ভরসায় রব।
আবার পরাবো নতুন মাল্য দেবতার গলে কত,
আসুক তাঁহার আশীষ সবার পুরনো কে ফেলে যত।

সাজাবো গৃহের আসবাব সব ঝেড়ে-মুছে জঞ্জাল,
উদ্যমী মন গেয়ে উঠে গান ভুলে তার মায়াজাল।
বাবার আদর মায়ের মমতা কতো কথা মনে বাজে,
যারা আজ গত পাবো না তাদের এই ধরাধাম মাঝে।
ঝরা পাতা তার ঝরে পড়ে শুধু নিয়ম অধীন হয়ে,
নতুন কুঁড়ির আগমন তাই খেলেছে বিশ্বলয়ে।
সর্বজনীন উৎসবে মাতে বাংলার জনগণ,
জাতি ভেদাভেদ নেই তাতে কারো একই ঐক্যে পণ!

গ্রাম ও নগর যোগ দিতে সবে হিংসে বিভেদ দুরে,
মিলে-মিশে এক মিলন মেলায় আগামী দিনের সুরে।
ব্যবসায়ী তার হাল খাতা খুলে নতুন বছরে এক,
মিষ্টি বিলিয়ে- শুভেচ্ছা সুখ,বাসনা পুরে যতেক।
ভোরের আলোয় রাঙাবে সকাল- নতুন স্বপ্ন নিয়ে,
"করোনা মুক্ত"প্রত্যাশা হোক বর্ষ বরণ দিয়ে।
বাঙালি মাতেন সেরা উৎসবে মর্মে মর্মে আজ,
নববর্ষের শুভ কামনায় আনন্দে থাক সাজ।

তাং- ১০/০৪/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।