** অশুভ বৈশাখ**
- মহাদেব প্রামাণিক ১৭-০৫-২০২৪

আজ নববর্ষ ; এক অশুভ বৈশাখ।

মৃত্যু মিছিল বিশ্ব জুড়ে

মানুষ কাঁদে ভিন্ন সুরে।

বৈশাখ তুমি এসেছ আমার দুয়ারে

মহামারীর কালে;

বরণ করিবো কেমনে তোমারে।

তুমি অশুভ! তুমি এনেছো মৃত্যুর হুশিয়ারি;

বিশ্ব জুড়ে আজ করোনা মহামারী।

চৈত্রের শেষ বেলায়

কালো মেঘ বুকে ঘনায়।

ঝরা পাতা ঝরে যায় দুচোখের আড়ালে;

আজ আমি বন্দী দেওয়ালে।

মানুষের কোলাহল নেই আজ

শুধু ভয় ! নেই কাজ।

এ এক নতুন অচেনা বৈশাখ।

আম কুড়াতে যাবে না কোনো পল্লী বালক

ছাতা মাথায় হাঁটবে না কোনো পথিক,

এ এক অশুভ বৈশাখ।


বৈশাখ তোমার প্রখর তাপে

পারবে কি গো মুমুর্ষু কে শক্তি দিতে।

পারবে কি গো বোঝাতে বাঁচার মানে;

বাঁচতে হবে ওদের কিসের টানে।

বৈশাখ আমি চাই না আর থাকতে বন্দী

হোক তবে এটাই সন্ধি।

অশুভ নাম ঘুচবে তোমার

মহামারী থেকে করো উদ্ধার।

তোমার রুদ্র তাপে

বাষ্প করো অশ্রু বারি;

শান্ত করো মানুষের হাহাকার সঙ্গে তারই।

বাজাও তবে মহা প্রলয়ের শাঁখ

মহামারী দূরে যাক।

আজ নববর্ষ! মোদের যাত্রা হোক শুভ,

জীবন আর জীবিকার শেষ হোক দণ্ড

মৃত্যু আর প্রতিকূলতাকে বারে বারে ঠেলে;

চাই পেতে জীবনের সুগন্ধ।।

অশুভ নয়! বুকে আনো বল;

বলো মুখে

" শুভ নববর্ষ"।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।