ধূসর পাতা
- কেএম পারভেজ ওয়াহিদ - তৃষ্ণার্ত ডাহুক ১৮-০৫-২০২৪

কখন যে শরৎ গেছে চলে মুঠো মুঠো নির্জনতায়
মুখগুজে পড়ে ছিলাম ক্যালেন্ডারের ধূসর পাতায়।
চোখ মেলে দেখি—কার্তিকের কুয়াশা ভোরে হেমন্ত এসেছে দ্বারে,
শুধালাম তারে—হেমন্ত! আমার হৈমন্তি কোথায় ?
বললো—জানি না! শিউলিকে রেখে গেছে দু'দিনের তরে।
প্রতিক্ষার প্রহর গুণে নিশ্চুপ এসেছে হেমন্ত নিয়ে নৈরাশ্যের ধ্বনি,
এত সৌন্দর্য এত যার ঘ্রাণ অশ্রুবিন্দুর মতো রাতে ফুটে সকালে ঝরবে জানি।
অখন্ড অবসরে অন্তর কেঁপে উঠে আজ এত আয়োজন হেমন্তের মাঠে গোধূলী বেলা,
হলুদ সর্ষে ফুলে সোনারোদ সোনারঙ ধানে ঢেউ তুলে বাতাস করছে খেলা।
উঠনে ফসলের ঘ্রাণে নাচে কৃষাণীর নাকের নোলক
চোখে মুখে তৃপ্তির হাসি হেমন্ত দিনে বিশ্বলোক।
স্মৃতির কুয়াশায় চুইয়ে পড়ে বুনো ঘাসের ডগায় শিশিরের মিনতি,
পথের ধারে সবুজ লতা ফুলে খুনসুটি মাতে পতঙ্গ প্রীতি।
হিম হিম সন্ধ্যায় চাঁদের মৃদু আলোয় দোলে মাধবী লতা,
আমার নির্জন আঙ্গিনায় খসে পড়ে একটি হলুদ পাতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৬-০৪-২০২০ ১৫:৫২ মিঃ

মনোমুগ্ধকর লিখনশৈলি ।