রুদ্ধ পথিক
- উত্তম চক্রবর্তী ২০-০৫-২০২৪

মুক্ত আকাশ মুক্ত বাতাস মুক্ত বনাঞ্চল
মুক্ত বনের পশু-পাখি মুক্ত নীলাচল।
রুদ্ধ প্রজা রুদ্ধ শাসন
রুদ্ধ পথিক হৃদয় দাহন;
বন্ধ পথের যানবাহনও বন্ধ চলাচল।

শান্ত চড়ুই শান্ত কোকিল শান্ত কাকের ছানা
শান্ত নদীর শান্ত ঢেউয়ে মৎস্য আনাগোনা।
ব্যাধ ও জেলে আটকে পড়ে
বৃত্তি ছেড়ে বন্ধী ঘরে;
অনাহারে জঠর জ্বালা আইন কি যায় মানা?

দুর্দিন কেটে যাক না এবার
মর্ত্যে আসা অদৃশ্য ভার।
আর এভাবে চলবে ক'দিন
বাঁচতে জীবন আসুক সুদিন!
মুক্ত করো রুদ্ধদ্বার আজ উন্মুক্ত সবার।

তাং- ১৬/০৪/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৬-০৪-২০২০ ২৩:০৭ মিঃ

Excellent

Dojieb
১৬-০৪-২০২০ ২২:৪২ মিঃ

ভালো লিখেছেন।