** বন্দী ভালোবাসা **
- মহাদেব প্রামাণিক - সোনালী ১৭-০৫-২০২৪

তোর সাথে দেখা হয় নি আজ একুশ বছর

না ভুল... ভুল বললাম একুশ দিন,

লকডাউন এর একুশ দিন।

বাতাসে এখন বিষ !

আমরা আজ গৃহ বন্দী।

জানিস এখনও ভোরের বেলায় পাখি ডাকে,

ঘুম থেকে উঠে বারান্দায় বসি,

আগের মতো পেপারওয়ালা পেপার নিয়ে আসে না,

দুধওয়ালা দূধ নিয়ে আসে না,

ভোর থেকেই রাস্তা টা খা খা করে।

জানিস আমি পড়তে বসি সেই আগের মতই

আটটায়,

বড্ড মনে পড়ে তোর কথা....

"Theory of machine" বই টার পাতায় ভেসে ওঠে তোর মুখ।

কখন যে মোবাইল টা হাতের মুঠোয় আসে বুঝতে পারি না।

এর পরেই তুই আমি" online" নীল বাতি জ্বলে কত কথা হয়।

কিন্তু ছুঁয়ে দেখা হয় না তোর হাত,,

জানিস বাড়িতে বোসে থাকতে থাকতে মেজাজ খিটখিটে হয়ে গেছে।

সেমিস্টার হবে কি না তার ও কোনো ঠিক নেই।

প্লেসমেন্ট থাকবে কি না ঠিক নেই ,

মানুষ খেতে পাবে কিনা ঠিক নেই ।

তবু স্বপ্ন দেখি সুদিনের .....

আর তাইতো চিৎকার করে বলি.........

করোনা ! অনেক হয়েছে এবার তুমি যাও;

জগৎ জুড়ে এত মানুষের হাহাকার শুনতে তুমি পাও?

আজ বুঝে গেছি খাঁচায় বন্দীর কষ্ট

কেনো এলে এই পৃথিবীতে হয়ে দিকভ্রষ্ট?

ফিরে যাও! তবে রেখো যাও মানুষের মনে ভয়;


মারামারি হানাহানি আর যেনো না হয়।

মিলেমিশে থাকে যেনো রাজা প্রজা।

তুমি দেখেছো স্বজন হারানো কান্না?

করোনা! অনেক হোয়েছে আর না।

শুধু তোমার কারণে ,বন্ধ দেশ - বিদেশ

অনেক হয়েছে এবার তোমার দিন শেষ।

একদিন মেঘ কাটবেই

সূর্য আবার হাঁসবে,

দশে মিলি প্রতিরোধে

সুদিন আবার আসবে


আসবে সুদিন বিষাক্ত বাতাস শুদ্ধ হবে।

শুধু রোজ প্রতীক্ষা করি কবে সেরে উঠবে এ পৃথিবী,

দেখা হবে আবার ! তোর সাথে।

খেতে পাবে মানুষ পেট ভরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।