নিরাশ হয়োনা
- এস জামান হুসাইন - খেলা ঘর ২৪-০৪-২০২৪

যখন রাতের তারা আমাকে ডাকল
তখন আমি ঘুম থেকে উঠিনি!
যখন উঠলাম; খুব দেরি হয়ে গেছে!
ঘাসের ডগার শিশির কণা পা বেজাতে বলল,
পায়ে দামী জুতা ছিল; খুলি নি!
যখন আকুল হল মন;
শিশির শুকিয়ে গেছে!
রবি হাসছে, চোখ রাঙিয়ে!
প্রকৃতি ডাকল সূর্যাস্ত দেখতে!
প্রকৃতির ডাকে সাড়া দিইনি!
যখন গেলাম; রাতের তারা মিটিমিটি হাসছে!

যখন তারা আমার কাছে হাত পেতেছিল
আমি সাহায্যের হাত বাড়িয়ে দিইনি!
যখন দিলাম; তখন তাদের প্রয়োজন ফুরিয়ে গেছে!
মানব সেবার জন্য আমায় ডাকল;
অপেক্ষা করলাম সময়ের!
সময় হল, মানব সেবার জন্য প্রস্তুতি নিলাম!
তখন আমার নিজেরই সেবা গ্রহণের প্রয়োজন হল!
যৌবন বলল, "আমি চিরকাল রব না!"
কে শুনে কার কথা!
যখন শুনলাম;
তখন আমি হুইল চেয়ারে বসা!

যখন কুরআন পড়তে বলল, মুখ ফিরিয়ে নিলাম!
হাফেজ আসল, মাওলানা আসল, কুরআন পড়ল;
আমার দেহ তখন সাদা কাফনে জড়ানো ছিল!
যখন মসজিদে ডাকা হল
আমি তখন মসজিদে যাইনি!
যখন গেলাম;
তখন করোনা এসে গেছে!
মসজিদের খাটিয়া আমার বাসায় এসে গেছে!

যখন প্রভুর প্রতি মাথা নত করতে বলা হল
তখন সাড়া দিইনি!
যখন মাথা নত করলাম;
অনেক দেরী হয়ে গেছে!
আমার প্রভু বললেন,
" নিরাশ হয়োনা আল্লাহর রহমত থেকে।"

২০ এপ্রিল ২০২০
লালমনিরহাট ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২০-০৪-২০২০ ১৩:২৮ মিঃ

পাঞ্জল শব্দের গাঁথুনি। লেখা পড়ে বিমোহিত হলাম।