পায়েস-কান্ড.....
- Tapas Kumar Banerjee - পাপান ১৭-০৫-২০২৪

পান্তা-বুড়ি আয়েশ-করে ,
পায়েস খাওয়ার জোগাড় কোরে ,
নাইতে গেল , দুধ-সায়রের ঘাটে;
শান্তা-দিদি ঘাপটি-মেরে ,
লুকিয়ে ছিল রান্না-ঘরে ,
নজর-খানা রেখেছিলো, সদর-চৌকাঠে;

যেই-না বুড়ি গামছা নিয়ে, পেরোয় চৌকাঠ,
অমনি দিদি করলো শুরু, পায়েস চোট-পাট,
আহা কি তার স্বাদ-খানা ,
গোবিন্দ-ভোগ চাল-দানা-
নলেন-গুড় আর গরুর-দুধে ঘাঁটা,
গলার নীচে নামছে যত , দিচ্ছে গায়ে কাঁটা,

স্বাদের তোড়ে এক-ফালি চাঁদ শান্তা-দিদির মুখ,
এমন সময় ডাক পড়লো -"উঠ উজবুক "
আরে ধুর-ছাই,এমন সময় ঘুম থেকে কি ডাকে !
কি-যে মধুর স্বপ্ন ছিল ঘুমের আঁকে-বাঁকে !
কিন্তু এ-কি ! শান্তা-দিদির চক্ষু ছানাবড়া ,
রান্না-ঘরে উল্টে-আছে পায়েস-ভরা কড়া,

হায়-হায়-হায় এ-কি হলো ! এমন-ও কি ঘটে ?
পান্তা-বুড়ির হাতের পায়েস আবার কবে জোটে !

বাড়ির হুলো দাওয়ায় বসে,
পায়েস-চেখে খুব আয়েশে ,
চাটছে নলেন-গুড়ে ভেজা গোঁফ ,

শান্তা-দিদি ভীষণ রেগে ছুঁড়লো লাঠি ,
ছুটলো হুলো , ভাঙলো বুড়ির নলেন-গুড়ের বাটী,
বিরক্তিকর দৃশ্য-খানা ওফফ | ...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

tapasbanerjee
২০-০৪-২০২০ ১৩:১৬ মিঃ

ধন্যবাদ দজিয়েব ভাই , আপনার কথা মতোই আরও এক বার এডিট করলাম.. আসা করি ভালো লাগবে এবার .. আশাকরি ভবিষতেও আপনার মূল্যবান মন্তব্য পাবো..খুব ভালো থাকবেন .

Dojieb
২০-০৪-২০২০ ১৩:০১ মিঃ

কমার অত্যন্ত অযাচিত ব্যবহার করেছেন ভাই। তাছাড়া বেশ ছন্দময়