** ধান পেকেছে **
- মহাদেব প্রামাণিক ১৭-০৫-২০২৪

ওহে! চাষী এখনও ঘুমিয়ে,

ধান পেকেছে! ফসল তুলবে কবে খামারে।

ঝড়ো হাওয়ায় ধান পড়ছে লুটায়ে।

কামার তুমি জাগো; শান দাও কাস্তে,

চাষীরা যাবে এবার সোনালী ফসল আনতে।

বন্ধ কামার সালার ধুলো ঝেড়ে;

হাপর টানো জোরে জোরে।

তপ্ত আগুনে শান্ত করো ভয়;

তুলে দাও নতুন কাস্তে চাষীর হাতে।

দেখবে এবার কেমন করে ফসল ওরা কাটে।

তবেই হবে সবার জয়;

কত দিন না খেয়ে আছে চাষীর ছেলে,

রুগ্ন দেহ ; বুকে বল নাই।

ফসল অপেক্ষা করছে যাও এবার চাষী ভাই।

দুঃখ বোধ হয় ঘুজবে এবার ফসল হবে কাটা,

আকালের ঝড় বৃষ্টি এখন পথের কাঁটা।

খড়ের গাদা শেষ হতে যায় ; গরু - মহিষ কি খাবে?

মাথায় হাত চাষীর , এবার কোথায় যাবে।

ক্যামেরা বন্দি অনুদান!

ক' জন বা পায়?।

অভুক্ত পথিক আজ ধুলায় লুটায়।

যাদের বাড়ির লোক ভিন রাজ্যে বন্দী,

তাদের বাড়িতে কতদিন উনুন জ্বলেনি;

সেই খোঁজ ওরা রাখেনি।

আগুন জ্বলছে আজ মানুষের পেটে,

গরীব অজ পাচ্ছে না খেতে ;

আজীবন ও খেটে।

কিন্তু ধান তো পেকেছে!

নতুন ধান উঠবে মাচায়;

ভরবে পেট ঠিক দুবেলায়।

অনাহারে মরবে না আর চাষীর ছেলে;

ঝরবে না ফুল আর অকালে।

ওহে! চাষী ধান পেকেছে , তোমরা এখনও ঘুমিয়ে;

নতুন ফসল তোলো ঘরে; হাঁসি ফোটাও মুখে,

ধন- ধান্যে থাকবে মনের "সুখে" ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।