** লেনিন **
- মহাদেব প্রামাণিক ১৭-০৫-২০২৪

খেটে খাওয়া মজুরদের বাঁচতে হলে আবারও
লেনিন চাই।

সাম্যবাদের স্বপ্ন দেখতে লেনিন চাই।

সর্বহারা শ্রেণীর অধিকার ফিরে পেতে আবারও লেনিন চাই।

পুঁজিবাদের অবসানে আবারও লেনিন চাই।

লেনিন আর নেই ; বেঁচে থাকুক তার ভাবধারা
খেটে খাওয়া মানুষের ঘামে।

আবারও সাম্য প্রতিষ্ঠিত হবে ,

মনের লেনিন বাহিরে এলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Dojieb
২৪-০৪-২০২০ ০০:১৩ মিঃ

পুঁজিবাদ মোটেও ভালোকিছু না ভাই৷ কিন্তু সাম্যবাদ বা সমাজতন্ত্রও সল্যুশন না। মার্ক্সবাদ, লেলিনবাদ ফেল করেছে। কিউবায় যে-ধরনের ব্যবস্থা তা অনেক নতুনকিছুকে এডাপ্ট করেছে ভাইয়া। সমাজতন্ত্র কেন ফল করলো, এ বিষয়ে আরো পড়ুন; আশা করি বুঝতে পারবেন ভাই।