দুঃখিনী কষ্ট
- নোমান আব্দুল্লাহ - দুঃখিনী কষ্ট ১৭-০৫-২০২৪

ও আমার দুঃখিনী কষ্ট
আর কত কষ্ট দিবি আমায়? বল?

সাগরের বুক উত্তাল
ঢেউ এর উপড় ভাঙছে ঢেউ
উড়িয়ে দেওয়া ঘুড়ির সুতা কেটে গেছে
পাশে থেকেও নেই যেন কেউ।

বসন্তের মাঝে হঠাৎ শীতের হাড়কাঁপানো শীতল আমেজ।
কঠিন মাটি কাঁপছে থর থর,
উঠছে উত্তাল সাগরে অস্থির ঘূর্ণিঝড়,
বিশাল আকাশ ভেঙ্গে পড়ছে পাতালের উপর।
মৃত আগ্নেয়গিরির মুখে হঠাৎ জ্বলন্ত লাভা,
মুছে গেছে দিগন্তের সকল কোমল আভা।

বুক হাতড়ে দেখি
সেখানে শুধু কষ্টের স্তূপ, তার ওপরে আরও স্তূপ।
জ্বলছে আগুন দাউ দাউ,
বসন্তের কোকিল আজ নিশ্চুপ।

ও আমার দুঃখিনী কষ্ট
আর কত কষ্ট দিবি আমায়? বল?

বাবাকে আর জড়িয়ে ধরতে না পারার কষ্ট,
বাবার মুখে আর "বাজান" ডাক শুনতে না পারার কষ্ট,
মায়ের মুখে হাসি ফুটাতে না পারার কষ্ট,
মায়ের মাথার পাঁকা চুলের কষ্ট,
বোনের চোঁখের দুঃখী জলের কষ্ট,
কিছু করতে না পারার কষ্ট,
অলসতার কষ্ট, বিফলতার কষ্ট, দূর্বলতার কষ্ট,
দূরে সরিয়ে রাখার কষ্ট,
ভালবাসার কষ্ট,
অতীতের কষ্ট, ভবিষ্যতের কষ্ট,
বর্তমানে টিঁকতে না পারার কষ্ট,
স্বাধীন হয়েও পরাধীনতার কষ্ট,
ঘুণে ধরা সমাজ-দেশের কষ্ট,
ভ্রষ্টতার কষ্ট, ধৃষ্টতার কষ্ট,
খোঁজে পেয়ে আবার হারানোর কষ্ট,
আজ আমার সুখের ভিতরেও কষ্ট
শুধু কষ্ট, কষ্ট আর কষ্ট।

ও আমার দুঃখিনী কষ্ট
আর কত কষ্ট দিবি আমায়? বল?
শরীরে আর তিল পরিমাণ জায়গা নেই
তবুও তোর বিরাম নেই, বিশ্রাম নেই।

সবাই আমাকে ছেড়ে দূরে চলে যাচ্ছে, শুধু তুই ছাড়া,
তোকে যতই দূরে ঠেলে দেই,
তুই ততই আষ্টেপৃষ্টে জড়িয়ে ধরে রাখিস,
তোকে তীব্রভাবে ঘৃণা করি
তবুও তুই বার বার ফিরে আসিস।

মনের সব কষ্টগুলো আজ মেঘ হয়ে
অঝোর ধারায় বৃস্টি ঝরায়।
বুকের মাঝে লালিত রঙ্গিন স্বপ্নগুলো আজ
হতাশা হয়ে মাটিতে গড়ায়।

জীবনের মহৎ অর্থ আজ আমার কাছে
বড় কঠিন আর দুর্বোধ্য,
মায়া-মমতা, নীতি-বিশালতা আজ
কষ্টের সূঁচালো কাঁটাতারে আবদ্ধ।
তীব্র ঘৃণার ভয়ে ভালবাসা আজ নিষিদ্ধ।

জীবনের প্রতিটি আবেগী রঙ আজ হচ্ছে বিবর্ণ,
চোঁখের জলে ভিজে গেছে আমার কবিতার প্রতিটি বর্ণ।
ও আমার দুঃখিনী কষ্ট
আর কত কষ্ট দিবি আমায়? বল?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।