আধুনিক ভিক্ষুক
- মোঃনজরুল ইসলাম - তীর্থযাত্রা ১৭-০৫-২০২৪

তোমরা যারা কেড়ে খাচ্ছো গরিবের আহারখানি
সাহায্যের নামে নিজের পকেট করছো শুধু ভারী।
আধুনিক ভিক্ষুক সেজেছ তুমি মহানুভবতার নামে
জনগণকে ধূলো দিয়ে তুমি পায়দা নিচ্ছো লুটে।
জেনে নাও থাকবেনা তোমার দাম্ভিকতার পাহাড়
ন্যায়ের মশাল আসবে যখন, সব হবে চুরমার।
নিশিথ জেগে করছো তুমি চক্রান্তের পাঁয়তারা
সন্ধ্যা ঘনালে ডুববে তোমার সকল স্বপ্নের মহড়া।
হিসাবনিকাশ চুকিয়ে নিচ্ছো আচ্ছা মতো লুটে
মিয়ম্রান স্বরে কাঁদছে গরিব রাস্তার দ্বারে দ্বারে।
অলকনন্দা পেয়ে তুমি আজ হয়েছো আত্মহারা
ক্রান্তিলগ্নে তোমার অর্জন তোমাকেই দেবে পীড়া।

ডঙ্কা বাজিয়ে রণক্ষেত্রে আজ একাই তুমি বীর
সাহসী নবীন জাগবে যেদিন নিচু হবে তোমার শির।
অম্বর দিক চাহিয়া দেখো সহসা নিভিছে প্রভা
সূচনার আগেই নিঃশেষ তোমার সকল খ্যাতিধারা।
জলপ্রবাহ আসবে একদিন তোমার সমুদ্রতীরে
নথিপত্র সব ঠিক করিয়া লও থাকিতে তকদিরে।
অবকাশ পাবে নিশ্চয় তুমি আকস্মিক সহসায়
বদনাম তুমি লুটে নেবে আধার তিমির তমসায়।
নিশাকর আর জাগিবেনা তোমার আশার পথ চেয়ে
তোমার আকাশ বদ্ধ হবে,ফিরবে তুমি প্রভুর ঘরে।
বিজলী চমকায় গভীররাতে প্রজ্জ্বলিত পুকুর ঘাট
কেবা সেথায় বসে থেকে তোমায় ডাকছে দিবারাত।
রাতের অবসান হবেনা শুভ্র, ধূলিসাৎ ভুবনধারা
পাষাণগড়া পৃথ্বীমাঝে হবে একদিন তুমি সর্বহারা।
নিরবধি তুমি ছুটিয়া চলিছো ঝঞ্ঝা তুফান পাড়ি
রসিকতায় তুমি উড়িয়া দিয়েছো সত্যের মাল্যখানি।
আচ্ছাদনে আচ্ছাদিত তোমার মনের গহীন শিখর
রঙ্গনা আর চাইলে ফুটবেনা তোমার মনের ভিতর।
কাঁকরে বাধা সড়কখানি পাড়ি দিতেছো নির্দ্বিধায়
মস্ত কাননে কুঞ্জ সাজিয়ে থাকো তুমি আরাধনায়।
অম্বর দিক চাহিয়া দেখো সহসা নিভিছে প্রভা
সূচনার আগেই নিঃশেষ তোমার সকল খ্যাতিধারা।

২৮ এপ্রিল ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।