ওহে নারী
- জান্নাতুল ফেরদৌস স্বর্ণা - আমার চেষ্টা ১৭-০৫-২০২৪

ওহে নারী তুমি বড়ই অদ্ভুত বস্তু।
দশ মাস দশ দিন নিজের মধ্যে,
নতুন প্রাণকে বেড়ে তুলো।
ওহে নারী তুমি বড়ই অদ্ভুত বস্তু।
আমি দূর থেকে বলসি না,
আমি আমার আত্মকাহিনি বলছি।
আমি একজন নারীকে,
মেয়ে থেকে স্ত্রী হতে দেখেছি।
আমি একজন নারীকে,
মা থেকে বাবা হতে দেখেছি।
আমি একজন নারীকে,
যৌতুকের দহনে তিলে তিলে জ্বলতে দেখেছি।
আমি একজন গর্ভবতীকে,
স্বামীর হাতে নির্যাতিত হতে দেখেছি।
আমি একজন নারীকে
ধর্মের অজুহাতে বাবার হাতে মরতে দেখেছি।
আমি একজন নারীকে,
বিলাসীতা ছেড়ে ছেঁড়া কাপড়ে জীবন যাপন করতে দেখেছি।
আমি একজন নারীকে,
ভালোবাসার মানুষের জন্য একা সারা জীবন কাটাতে দেখেছি।
আমি একজন নারীকে,
প্রেমিকার নামে প্রতারিত হতে দেখেছি।
হাজারো স্বপ্নের মাঝে,
একজন নারীকে রক্ষিতা হতে দেখেছি।
পরিস্থিতির কারনে একজন নারীকে বেশ্যা হতে দেখেছি।
আমি দূর থেকে বলসি না,
আমি আমার আত্মকাহিনি বলছি।
আমি একজন ছাত্রীকে,
পরিবারের খুশির জন্য নিজের স্বপ্নকে মাটি চাপা দিতে দেখেছি।
আমি একজন ধর্ষিতাকে,
সমাজের হাতে মরতে দেখেছি।
জন্মের পর থেকে নারীদের বলতে শুনেছি?
তোমার বলতে কিছু নেই,
পরিবারের সুখে তোমার সুখ।
সকলের স্বপ্নে তোমার স্বপ্ন।
তারপরে যতবার জানতে চেয়েছি,
ওহে নারী কী তোমার পরিচয় কী তোমার পদবী?
ততবার তারা জানিয়েছেন,
কখনো আমি মেয়ে।
কখনো আমি মা।
কখনো আমি বোন।
কখনো আমি স্ত্রী।
কখনো আমি প্রেমিকা।
কখনো আমি রক্ষিতা।
কখনো আমি নির্যাতিতা।
কখনো আমি ধর্ষিতা।
কখনো আমি বেশ্যা।
নির্দিষ্ট কোনো পদবি নেই আমার,
যখন যে নামে দেয় ডাক তখন আমার পদবি তা।
আর দিন শেষে আমরা একটাই পরিচয়?
আমি নারী, আমি নারী, আমি নারী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
৩০-০৪-২০২০ ০১:৫১ মিঃ

Excellent