ইসলাম-সূচনা পর্ব
- মধুকবি ২০-০৫-২০২৪

ইসলামের দেখা পেল যখন আরব মরুচারী,
আরবের মানুষ ছিল তখন বড়ই অহংকারী ;
অন্ধবিশ্বাস কুসংস্কার ছিল তাদের মজ্জাগত,
অশ্লীলতা বেহায়াপনায় ছিল তারা নিমজ্জিত।
আরবের বুকে ছিল তখন ঘোর অমানিশা,
বেদুইনরা ছুটতো বুকে নিয়ে রক্তের পিপাসা ;
গোত্র কলহ ছিল নিত‍্য দিনের সঙ্গী তাহাদের,
খেলনা সম সেবাদাসী করে রাখতো নারীদের।
আরবের প্রাণকেন্দ্র ছিল তখন মক্কা নগরী,
কুরাইশ গোত্রপতি সেথায় করত মাতুব্বরী ;
তাদের ঘরে জন্ম নিলেন শেষ নবী মোহাম্মদ,
মানুষকে দেখিয়েছেন তিনি সত‍্য ন‍্যায়ের পথ।
প্রচার করেন তিনি শান্তির বাণী ইসলামের,
মুক্তির উপায় খুজে পেল মানুষ পরকালের ;
অন্ধবিশ্বাস কুসংস্কার আর পৌত্তলিকতা ছেড়ে,
এক আল্লায় বিশ্বাসী হয়ে ইসলামের পথ ধরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০২-০৫-২০২০ ১২:৩৫ মিঃ

ভালো লাগলো।