ইবাদতের রাজা
- সিবগাতুর রহমান ২৯-০৩-২০২৪

বলতে পারো কোন ইবাদত
সবার চেয়ে সেরা?
কোন ইবাদত পূণ্যে ভারি
খোদার আশিস ঘেরা?

বলছি শোনো কি সে সকল
ইবাদতের রাজা।
সে হলো ভাই চন্দ্র মাসের
রমজানের রোজা।

রমজানের রোজার মতো
ইবাদত আর নাই।
প্রভু নিজেই তার প্রতিদান
জেনো মোমিন ভাই।

এইরূপ ইবাদতের ফজল
যায়না হাতে গোনা।
নিজেরে দহিয়া ও ভাই
বানাও খাঁটি সোনা।

শয়তানেরা শিকল বন্দি
বেহেশ্ত দ্বার খোলা।
রিপুর আবেগ দহন করে
পূণ্যে ভর ঝোলা।

বিধাতার খাতিরে থাকো
আহার বিলাস ছাড়ি।
তাহাজ্জুতের ডিঙায় ভেসে
রাত্রি দাও পারি।

হৃদয়ে যত অসুর চেতনা
পুড়িয়ে করো ছাই।
লভিতে নাজাত খোদার
দরবারে লও ঠাঁই।

আকুল প্রাণে ইবাদতের
ছুটুক ঝর্ণা ধারা।
বিধাতার জিকিরে কাটুক
দিবানিশি সারা।

মুক্তির আশায় শেষের দশে
খোঁজ দিয়া মন।
থাকলে রাজি মিলতে পারে
খোদার দরশন।

দরবারে তোমার হে খোদা
করতেছি মিনতি।
নসিব করো দেখতে তোমার
নূরের জ্যোতি।

তোমায় রাজি করতে ওগো
মোদের এ সংযম।
কবুল করে নাও হে প্রভু
আমরা যে অধম।
***

রচনাকাল: ০১ মে ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৪-০৫-২০২০ ০৩:৪১ মিঃ

Good post