মায়ের ভালোবাসা
- সুব্রত নন্দী ১৯-০৪-২০২৪

"মা" ছোট্ট এই ডাকের মাঝে, কি যেন এক যাদু আছে
মাগো, মা জননী কত ঋণী তোমার কাছে
এত বড় পৃথিবীতে কেউ নেই তোমার সমান
তোমার বিকল্প নেয়, টাকা দিয়ে পাওয়া যায়না তোমার সম্মান
শত কষ্টের মাঝে আমাকে হাসিয়ে পৃথিবীতে আনা
মায়ের কষ্টের দাম কি মাত্র দু চার আনা??
মনে পরে চাকরি পাওয়ার প্রথম পূজোয় দেওয়া লাল শাড়ি
তুমি বল্লে কি ছিল দরকার, আমার আছে আলমারি ভর্তি শাড়ি
ছোট্ট উপহার আর অনেক ভালোবাসা, তোমার জন্য মা
তোমার চোখে মুখে সুখের হাসি, যেন ফ্রেমে বাঁধানো প্রতিমা
তোর জন্য কি আনলি, দামি কিছু নিয়েছিস?
মা তোমার খুসি আমাকে নিয়ে, আমি ভালো আছি
যত আদুরে আবদার, আর মায়ের আঁচল ধরে ঘোরা
সব ভালোবাসা কম পরে যায়, যেটা আছে আঁচলে মোড়া
ছোট বেলায় তোমার কোলে মাথা নিয়ে ঘুম পড়াতে গান গেয়ে
রূপকথার গল্প আর পরী রা স্বপ্নে আসত তোমার আঁচল বেয়ে
বিলাসিতা হীন শত যন্ত্রনার রাত, স্বপ্ন ভাঙার আগুনে আমি জলন্ত
তোমার মমতা ভরা হাত স্পর্শ আমার কপালে, তখন আমি জীবন্ত
মা, তোমার ভালোবাসা খুব যত্নে মনের কোনে লুকানো
আবেগটা তেমনি আছে, মনটা একটু হয়েছে অভিমানী
তোমার স্নেহ আজ ও আমার কাছে অনেক দামি
মায়ের কাছে সারা জীবন আমি ঋণী |

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।