নগরের কাছে প্রশ্ন
- নাজমুল রহমান সূর্য ১৪-০৫-২০২৪

মহীদ,নগরের রাস্তার প্রতিটি অলি গলির নিঃসংজ্ঞতা'র চিৎকার
তুই কি শুনতে পাস?
ধানমন্ডি ৩২ নাম্বার লেক,
লেকে বসার বেঞ্চি,আলোহীন বেঞ্চি, জঙ্গল, লেকের পারের সিড়ির বাতাসে বাতাসে প্রেম,
প্রেমহীন লেক কি ভাল আছে এখন?
রবীন্দ্র সরোরয়ে'র উন্মক্ত মনঞ্চের চারপাশের কুকুর
তারা কেমন আছে?
সার্জন মিতু, সে কি এখনো গম্ভীর মুখে দাড়িয়ে থাকে?
কে জানে সুস্থ নগরে ফিরলে আবার বলবে কিনা
"এই ছেলে এমন নির্বিকার দৃষ্টিতে তাকিয়ে না থেকে বিদেয় হও"
মহীদ, কলাবাগান মাঠের ওয়ালে বসে আবার কি জগড়া হবে?
দেখতে পারবো, মাতৃস্নেহীন আরাব তার বাবার সাথে খেলছে?
অসুস্থ নগর,অসুস্থ রাজ্য, অসুস্থ ভূমণ্ডল
আরাব কে কি সর্গের সুখ দিচ্ছে?
কে জানে তার বাসার সবজিনিসপত্র সব ঠিক আছে কিনা!
নিউ মডেল স্কুল গেটে বেলপুরি মামা কি এখন সবজি বিক্রি করছে?
কে জানে বেলপুরি মামা কাল রাতে খেয়েছে কি না!
সংসদের সামনের বেঞ্চিতে বসে থাকা কালো বোরকাওয়ালা মেয়েদের এখনো কি খোদ্দের জুটছে?
মহীদ, রমনার সমস্থ লাইট বন্ধ হবার পর
তেতুল গাছটির নিচে বসে থাকতে তর মন কি চাইছে না?
পিপুল ভাই'র বইয়ের দোকানে তালা,
সে কি গ্রামে ফিরে এসে ধান মাড়াই করছে?
রোকেয়া হলের ফাতেমা
মনখারাপের সন্ধ্যায় কি এখনো সিগারেট ধরাচ্ছে?
কে জানে ডিটিআই ক্যাম্পাসে কবে হবে ফেরা!
লিন্জা মিস'র ক্লান্তীময় হাসি আবার হবে কি দেখা?
নগরে নগরে প্রশ্নের পাহাড়, নগর জানে কি সব উত্তর!?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Nazmul_Rahman_Shurjo
২৬-০৫-২০২০ ২৩:০৭ মিঃ

Donnobad

M2_mohi
১২-০৫-২০২০ ০১:০২ মিঃ

মনোহর লেখনী