মা যে আজ নেই
- মুহাম্মাদ সাইদুল ই. রণি ১৭-০৫-২০২৪

মা যে আজ নেই

লিখব আর কি?
লিখবো কাকে নিয়া?
লিখবো আর কার ভালবাসায়?
খাতা কলম দিয়া;
শেষ হবে কি তার কৃর্তীকলা?
লিখে কি আর প্রকাশ পাবে?
আমার জীবনে তার ভূমিকা।
তার প্রেরণায়,
লিখেছি কবিতা;
করেছি প্রকাশ।
কিন্তু পড়বে কে?
হাতে ছাপা কবিতা পাতা,
দেখবে কে?
সে যে আজ নেই।
খাটের কোণায় পানের বাঁটা,
আলনায় তার ব্লাউজ-শাড়ি-
হাড়ি -পাতিল আছে পড়ে;
ঘরের কোণায় কাণায়।
ঘরে ঢুকে ডাকি "মা-মা"
কে দিবে সাড়া?
সে যে আজ নেই।
যাব ঘরের বাইরে,
বলে যাব মাকে ;
দিয়ে যাব কপালে চুমো।
কিন্তু সে তো আজ নেই।
প্রভাতে কেউ আর পান্তা ভাত রাখেনা----
রাখবে কে?
সে তো আজ নেই।
কে ঘুমের ঘোরে টানবে কোলে?
শীত লাগছে বলে।
সে তো আজ নেই।
কি আর লিখবো?
যাবে কি লিখে শেষ করা?
কবিতায় তার কথা।
সে যে আজ নেই ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।