Shreya Halder
- Shreya Halder - খুশির খোঁজে ১৭-০৫-২০২৪

***খুশির খোঁজে***


বাঙালি সমাজের একান্নবর্তী পরিবারের অস্তিত্ব যে প্রায় শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে তাতে কোনো সন্দেহ নেই । পরিবারগুলি প্রতিনিয়ত ভেঙে খান খান হয়ে যাচ্ছে । বিশেষ করে শহরে এখন একান্নবর্তী পরিবার দেখা যায় না ।

গত ৫০ বছরের মধ্যে সমাজে পরিবার প্রথার ক্ষেত্রে একটা ব্যাপক পরিবর্তন হয়েছে ।

" কেন এই পরিবর্তন ? "
" খুব জরুরি ছিল কী এই পরিবর্তন ? "

এরকম নানান প্রশ্ন নিয়ে ভাবার সময় দিয়েছে করোনা ।

সারাদিন লকডাউন । সব বন্ধ....... রাস্তাঘাট, দোকান, কলেজ.........সব সব বন্ধ । সিনেমা হল থেকে পার্ক, বাজার থেকে হোটেল, চারিদিকে শান্ত, শূণ্যতা, অদ্ভুত এক নীরবতা ।
মানুষ তবুও তিনবেলা খাচ্ছে, ঘুমাচ্ছে আর এক অনির্দিষ্টকালের অদৃষ্টের পথে হেঁটে চলেছে....... পুরো গতিতে ।
এর ভবিতব্য কী ?

" এ কি রে ঘুম থেকে উঠিসনি.......ওঠ........ সকাল নটা তো বাজে " । চিৎকার করতে করতে এল মা ।

" মা....... আমি জেগেই আছি " ।

" জেগে জেগে ঘুমায় যে
তাকে আর জাগাই কে !! "

উফফ মা তোমার এই উপমা দিয়ে কথা বলা ছাড়ো তো এবার ।
" তুমি যে কী কর না মা!! "। আমি কিছু ভাবছিলাম আর তুমি সবটা ঘেটে দিলে । ধুর ভুলেই গেলাম ।

" দেখছি তো, সুকান্ত না হয়ে যাস এবার !!!! "

ফ্রেশ হয়ে চা খেতে খেতে হঠাৎ অরিণের মনে হয়
যদি ঠাম্মি দাদুন থাকত তবে হয়তো এখন কিছু একটা বানিয়ে দিত অরিণকে খেতে । চায়ের সাথে বিস্কিট, নিমকি দিয়ে বলত " দাদুভাই তুমি খাও আমি তোমার জন্য বেগুনি ভাজি " ।
সেই যে শীতকালে স্কুল ছুটির দিনে ঠাম্মি দুধ দিয়ে কি
একটা পিঠে বানাত, নারকেল কোড়ার সময় দাদুন একটু তুলে নিত, ঠাম্মি রেগে যেত । আর তারপর ঝামেলা । যেটা দেখতে আমার খুব মজা লাগত ।


অরিণের তখন বয়স পাঁচ। একদিন স্কুল থেকে ফিরে বেল বাজাতে যাবে এমন সময় খুব চিৎকার শুনতেশুনতে পায় ও। দেখে, বাপি রুমের একদিকে
দাঁড়িয়ে, মা ও অন্য দিকে ফিরে চুপ করে দাঁড়িয়ে আর দাদুন ও ঠাম্মির হাতে ব্যাগ। দাদুন বাপির কাঁধে হাত রেখে বলল " ছেলেকে মানুষের মত মানুষ করিস বাবা " ।
বেরোনোর সময় অরিণের কপালে ঠোঁট স্পর্শ করে দাদুন বলল " ভালো থেকো দাদুভাই " ।

তিনবছর পর জানতে পারলাম যে দাদুন হঠাৎ হার্ট অ্যাটাকে মারা গেছে। কিন্তু সি টেস্ট এর জন্য মা যেতে দেয়নি বাবার সাথে। তার দুবছর পর ঠাম্মিও।


মা বলেছিল, " ফ্ল্যাটের এই চারটে রুমে অসুবিধা হবে ভবিষ্যতে অরিণের, আপনারা বরং গ্ৰামের বাড়িতে চলে যান। আপনারাও ভালো থাকবেন আর আমরাও।"

" সত্যিই কী সবাই ভালো ছিল ? "
" সবাই ভালো আছে ? "



Name - Shreya Halder
Department - ECE
Year - 1st
Sem - 2nd
Roll No - 35000319035

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।