শেষ কথা
- সিবগাতুর রহমান ২৬-০৪-২০২৪

হে মানুষ আজকে বলবো কিছু মন দিয়ে তুমি শোনো
হয়তোবা আর তোমাদের সাথে দেখা হইবে না পুনঃ।
আদিকাল হতে আমরা এসেছি একই উৎস হতে
আমাদের মাঝে নাহি ভেদাভেদ একই রং লহুতে।

বিধাতার নাই ভেদাভেদ নীতি আরব ও অনারবে
ছোট-বড় ও সাদা-কালোতে ভিন্নতা নাহি রবে।
পুরাতন জরা অচল আজিকে রহিত রক্ত পণ
বইবে না কেউ অন্যের বোঝা হোকনা আপন জন।

অপরের ধন হারাম জানিবে রাখিও তা নিরাপদে
দূরে থাক যত হিংসা ও দ্বেষ সদা রবে সৎ পথে।
সদয় থাকিও নারীদের উপর দিও তারে সম্মান
আহারে ভূষণে শ্রমের মূল্যে রেখো শ্রমিকের মান।

ইন্দ্রিয় যার নিরাপদে রাখে অপরের জান মান
পরের সুখে নিজেরে বিলায় সেইতো মুসলমান।
ভাই ভাই হয়ে থাকবে সবে ওহে ঈমানের ধারক
কুফরি করে হইও না তোমরা নিজ ভাই হন্তারক।

নষ্ট করোনা আমানত কারো করিও দেনা শোধ
অসহায় যারা তাদের প্রতি দেখাবে বিচারবোধ।
জ্ঞান অর্জনে পিপাসিত হও জ্ঞানই অমূল্য ধন
সঠিক পথের সন্ধানে সবে করো জ্ঞান আহরণ।

নামাজ রোজা হজ্ব যাকাতে ইবাদত করো পূর্ণ
আনুগত্যের শিকলে জড়িয়ে জান্নাতে হও ধন্য।
নেতা যদি হয় কদাকার তবু হবে তার আনসার
মঙ্গল হবে সাথী তোমাদের সাথী হবে নিরাকার।

শোনো হে মানুষ বলছি আমি ঠিকানাতো একটাই
আমি তোমাদের শ্রেষ্ঠ রাসুল তারপরে কেহ নাই।
আঁকড়ে থাকলে দুইটি প্রদীপ হারাবেনা তুমি পথ
একখানা তাঁর বিধাতার বাণী অপরটি সুন্নত।

ধর্মের নামে করো না তোমরা নিছক বাড়াবাড়ি
কত না পথিক হারিয়েছে পথ বিধাতার বাণী ছাড়ি।
সাবধান হও! হে মানবজাতি বলছি যদি শোনো
হাশরের দিন নিজের হিসেব নিজেই দিবে জেনো।

আজকে যাহা বলিতেছি আমি হৃদয়ের দ্বার খুলে
আমার এই বাণী সযতনে দিও সকলের কাছে তুলে।
আজ আমার দ্বীন পূর্ণতা পেল জানিয়ে দিলাম বার্তা
দিয়েছো যে ভার পূর্ণ করেছি সাক্ষী হে ত্রাণকর্তা।
*****

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৭-০৫-২০২০ ২০:২৮ মিঃ

একরাশ ভালোবাসা ।