ত্রাণ চাই না; পরিত্রাণ চাই
- এস জামান হুসাইন - খেলা ঘর ২৫-০৪-২০২৪

ত্রাণ চাই না যে; চাই পরিত্রাণ
ভিক্ষা চাই না যে আর!
শিক্ষা, স্বাস্থ্য আর বাসস্থান,
চাই বাঁচার অধিকার!

জলের মাঝে জীবন কাটাই
জলেই পড়ি নামাজ!
দেখেও না দেখার ভান করে
বিবেকহীন এ সমাজ!

আইলা, আম্ফান আর ঘূর্ণিঝড়
নিত্য মোদের সাথী,
ওদের সাথেই জীবন কাটাই
ওদের বিজয় গাঁথী!

জোয়ার ভাটার সাথে সাথে
দুঃখ কমে বাড়ে,
বিলকিস- নার্গিস নিত্য এসে
সোনার হাসি কাড়ে!

সোনার ফসল, ভিটে- বাড়ি
নোনা জলে ভাসে,
চোখের পানি বানে মিশে
সোনা রোদে হাসে!

কত টাকা বাঁধের তরে
বাজেট হয়ে আসে!
জলের স্রোতে ওসব নাকি
ফেনা হয়ে ভাসে!

পাঁচ সের চাল আর দুই সের আলু!
এমন ত্রাণ চাই না আর!
দীর্ঘস্থায়ী সমাধান চাই,
চাই বাঁচার অধিকার!

২৬ মে ২০২০
লালমনিরহাট ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।