খিদের জ্বালা
- সুব্রত নন্দী ২৯-০৩-২০২৪

কতদিন পরতে পারেনি নতুন জামা
ছেঁড়া জামা, নাহলে বস্তা দিয়েছে গায়ে
পেটের ভাতের জন্য হেঁটেছে কত পথ
ছেঁড়া জুতো, কখনো হেঁটেছে খালি পায়ে
খিদের তাপে জ্বলছে ওদের পেট
চাই পেট ভরাতে দুমুঠো ভাত
কর্মহীন জীবনে হাঁসফাঁস অবস্থা
কেউ নেই পাশে, কার কাছে পাতবে হাত
কর্মহীন হয়ে আজ চারিদিক অন্ধকার
পেটে নেয় বিদ্যা, কাজে নেওয়া মানা
কাজ না করে ভুল করে চাইলে ভাত
বার বার গাল দিয়ে বলে কুকুর ছানা
চোখের চাওনি বলে দেয় খিদের জ্বালা
এক টুকরো রুটির জন্য করছে প্রতিক্ষা
তোমরা বাবু গাড়ি চড়ে খাও হোটেলে
পেটে খিদের জ্বালা, ভগবান নিচ্ছে পরিক্ষা
অবশিষ্ট খাওয়ার ফেলেছো ডাস্টবিনে
চাইনা পেতে দামি দামি খাওয়ার স্বাদ
সমাজে গরীব বলে ভেবনা নেই ওদের দাম
সারা জীবন ভালো থাকবে পড়লে পেটে ভাত।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

SUBRATA15
০১-০৬-২০২০ ২২:২৬ মিঃ

হয়তো এখানে সব শেষ

M2_mohi
৩১-০৫-২০২০ ১৩:৪৩ মিঃ

কি জানি কি হয়। বাঁচি কিনা