প্রিয়ার শুভ জন্মদিন
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২০-০৪-২০২৪

বাউন্ডেলে জগলুর পায়ে
পিতা পড়াবে স্থায়ী বেড়ি!
সমতটের মেঘনার চরে
খুঁজে পেল সাধের জুড়ি!
যার ধৈর্য, ধীশক্তি বলে
তিন দশকের জুড়ি অমলিন!
আগামীদিন তাঁর জন্মদিন;
প্রিয়ার শুভ জন্মদিন!

তুলার মত মনটা জগলুর
পাখির মত উড়ে,
আঁচল নামক সুতায় বেঁধে
যে রাখে নাটাই ধরে!
অশনি সংকেত দেখলেই
কাঁপে যার অন্তরাত্মার বীণ!
আগামীদিন তাঁর জন্মদিন;
প্রিয়ার শুভ জন্মদিন!

পরশ পাথর নয় সে
তবে কর্মে পূর্ণ চাষী!
সংসারে সে সব্যসাচী
তবু জগলুর সর্বনাশী!
রাজকন্যাদের ভবিষ্যৎ
যার স্বপ্নে বুনোনাধীন!
ঘরে বাইরে উদয়-অস্ত
যার সংগ্রাম অন্তহীন!
আগামীদিন তাঁর জন্মদিন;
প্রিয়ার শুভ জন্মদিন!

তালে-বেতালে, আলে-ঝালে
অতিষ্ঠ যে অষ্টপ্রহর!
সমান তালে সামলে চলে
জগলুর বারোমাসি ঝড়!
যার কাছে বাউলা জগলুর
আছে অসীম ঋণ!
আগামীদিন তাঁর জন্মদিন;
প্রিয়ার শুভ জন্মদিন!

উৎসর্গঃ নাজমা আশেকীন শাওন

শাওনাজ, ঢাকা।
৩১.০৫.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
৩১-০৫-২০২০ ২০:৫৩ মিঃ

Charming