জ্ঞানীর কদর
- দেলোয়ার হোসাইন ২৯-০৩-২০২৪

জ্ঞানীর কদর চাক্ষুষ হয়নি সমাজে
আমিরের সব কদর,
দীনহীনের সন্তানটিও দেখত ক্লাসে
শিক্ষক মহোদয় ধনীর দোলালিরে করছেন আদর।
যেথায় দেয়া হয় শিক্ষা ধনের ছেয়ে
জ্ঞানের অনেক বেশি দাম,
সেথায় যদি দীনহীনকে করা হয় অবজ্ঞা
সেতো জ্ঞানের বদনাম।
জ্ঞান যদি বিদ্যার বাহকের চিত্তে
প্রদীপ নাহি জ্বালা,
কে দেখাবে আলোর পথ কে ঝুলিয়ে দেবে
অন্ধকারের বুকে তালা।
তিমীর আধারে ঢেকে যাচ্ছে ধরনী
আলোর দিশারী কে হবে বল?,
জ্ঞানীরাই আনবে নতুন সূর্যদয়
জ্ঞানীর কদর করি চল।
ধনীর চেয়ে জ্ঞানীর মূল্য চাক্ষুষ
হয় যদি  সমাজে,
নতুন দিগন্তের হবে সূচনা দূর করবে 
কুসংস্কার জ্ঞানের আমেজে।
যেথায় দেখা যায় সভাপতির পদে
জ্ঞানহীন বিত্তশালীদের নাম।
সেথায় রবেনা জ্ঞানীর সম্মান
বিত্তশালীদের বাড়বে দাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

KobiHimel
০১-০৬-২০২০ ২১:২২ মিঃ

জ্ঞানীদের দোষই এখানে বেশি....উনারা নিজেই টাকার কাছে মাথা নত করে ফেলেন.....টাকাওয়ালার কি দোষ! মূর্খ তো মূর্খামী করবেই....

M2_mohi
০১-০৬-২০২০ ২১:১১ মিঃ

অনবদ্য প্রকাশ।