কেন বন্ধি পুরানো প্রেমের জেলে?
- জ্যোতি রমণ ১৪-০৫-২০২৪

তুমি কেমন করে আমার সাথে
করছ আমাদের ঘর
যেটা বলি শুধু সেটায় করো
এমন করে হয় কি কখনো সংসার?

আমি যখন তোমার পাশে থাকি
আঁধার বুকে সাজাও তুমি হাঁসি
একটু চোখের আড়াল হলেই
ভাবতে বসো যত বাসি স্মৃতি।

সেই কি তোমার নদী ছিলো
আমি হলাম নদীতে ভাসা চর
নাকি আমি হঠাৎ নদী হয়ে ভেঙ্গেছি
তোমার চরে বাধাঁ ঘর?

যদি ভাব নদী,সাগর,বন ও পাহাড়
সেই তোমার সব ছিলো।
তার চেয়েও আমি অনেক কিছু
যদি শুধু হৃদয় দিয়ে চেনো
পাতাল আকাশ পৃথিবী বাতাস
কি নেই আমার কাছে
ভাল বাসার পরস দিয়ে তোমার মহা ছাঁচে
পাশে বসে স্পর্শ করে দেখ সবই আছে।

যদি একটু হৃদয় দাও
কোথায় আমরা নিমগ্ন হবো
ভাব তেই পারবেনা আমাদের মা-বাবাও।
শুধু প্রেম টুকু রেখে ব্যথাকে দাও ছুটি
নতুনের স্বপ্নে ভেজো ফেলে পুরান ভুল ত্রুটি।
কিছু কিছু যাও ভুলে কিছু যায় না ভুলা
যার থেকে যতই বেশি পাও
আয়েশি হৃদয় যত প্রেমেই থাক উতলা।
রক্তের থেকে যা পেয়েছি বিশ ও আশীর্বাদ
সাজানো র্ধমের থেকে যা পেয়েছি ছলনা অথবা পাপ
বহু বির্সজনে সভ্যতা এলো, বিজ্ঞানের উত্তাপ
এলো গনতন্ত্র সমঅধীকার র্ধম নিরোপেক্ষতা
পশুত্ব আরো বেড়েই চলেছে রক্ত করেনি মাপ।
যুদ্ধ করেছে প্রেম ও ঢেলেছে
বাচার জন্য যার যা ছিলো দরকার
আসলে তুমি রাজত্ব চেয়েছ আর সব কিছু পর
তাই তো ছাড়ো নি হিংস্রতা পশুত্ব অহংকার।

কত কিছু তোমার জন্যে সব হাতের ইশারাই মেলে
তবু কেন তুমি বন্ধি আজো পুরানো প্রেমের জেলে?

ভাল বাসো যদি সাহিত্য সংস্কৃতি
আর্ট সঙ্গীত কবিতা গল্প নাটক উপন্যাস
চাষা হয়ে এ উর্বর হৃদয়ে করো চাষ
শুধু পুরাতন কে ভেবে কেন করো নতুনের সর্বনাশ।
তোমাকে ধরো মেলে সব প্রেম দিই ঢেলে
নতুন এই সংসার আমার আর তোমার
চাঁদ সূর্য হোক উদয় আঁধারকে পিছে ফেলে
কত প্রেমিক গেছে চলে প্রেম সে তো আছে পড়ে
প্রেম সে তো স্বাশ্বত শুধু দৃস্টি টা বদলালে।
৩০/০৫/২০২০ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।