"" বাপু আধুনিক""
- দেলোয়ার হোসাইন ২০-০৪-২০২৪

তুমি বাপু ইউনিভার্সিটি পড়ুয়া
জ্ঞানের মহা সিন্দু,,,
আমি  মাদ্রাসা পড়ুয়া
তোমার তুলনায় আমি যেন এক বিন্দু।।।
তুমি বাপু অতি আধুনিক
প্যান্টা পর টাকনুর নিচে,,,
আমি আবার পাজামা পান্জাবী
চৌদ্দশত বছর পিছে।।।
তুমি পড় লেলিন মতবাদ
যেতে চাও ডারউইনের দেশে,,,
আমি পড়ি কোরআন, হাদিস
মজা পাই আবার রাসূলের বেসে।।।
তুমি বাপু পড়না কোরান
হাদিসটাকে বল অনেক পুরাতন,,,
নামাজ যদি পড়তে বলি
বল,ঐ বেটা করিসনা জ্বালাতন।।।
তুমি বল তুমি সফল,পড়াটা হবেনা বিফল
অনেক টাকা  হবে বেতন,,,
আমার আবার ছোট চাকরি
বেতনটাও নয় তোমার মতন।।।
ধর্ম আমার কাছে সবার  আগে
তোমার কাছে আগে কর্ম,,,
তুমি মরবে আমিও মরব দেখবে তুমি
আসল সফলতার মর্ম।।।
তুমি বল বিজ্ঞানের যুগ বিজ্ঞানেই মিলবে
সকল জাতির মুক্তি,,,
দেখ,খুটি বিহীন আকাশটা আছে দাড়িয়ে
কি আছে বল বিজ্ঞানের যুক্তি।।।
কোথায় চাঁদ পায় জোঁছনার আলো
পূর্নিমার আলোতে মন কেন হয় স্নিগ্ধ,,,
একই খাদ্য খেয়ে তুমি হও ছোট থেকে বড়
আমি কেন হচ্ছি বৃদ্ধ।।।
মানুষ কেন মরে যায়,কি আছে পিছনে
বিজ্ঞানের যুক্তি,,,
একই ওষোধ খেয়ে কেউ হয় লাশ
কেউ পায় রোগ থেকে মুক্তি।।।
মাথাটা চুলকিয়ে কেন তাকিয়ে আছ
কেন আছ হা করে?,,,
এত সব আবিষ্কার করে তবে কেন
বিজ্ঞানিরা যাচ্ছে আজ মরে।।।
বিজ্ঞান এসেছে কাল,তাহারো আগে
ধরনীতে ছিল ধর্ম,,,
বিজ্ঞান ছাড়াই আবিস্কার হয়েছে
দৈনন্দিন করছ যত কর্ম।।।
ধর্মের কিতাব পড়ে বিজ্ঞান পেয়েছে
আবিষ্কারের যত পথ,,,
ধর্ম ছাড়া বিজ্ঞান অন্ধ মোর নয় 
শ্রেষ্ঠ বিজ্ঞানি আইনস্টাইনের মত।।।
তুমি বললে মানুষ এখন
চাঁদ চেড়ে যাচ্ছে মঙ্গলে,,,
তুমি বাপু এখনো পড়ে আছ
কোন জঙ্গলে।।।
বললাম বাপু শুন,মঙ্গলে গিয়ে মানুষের
কি লাভ একটু যদি বল,,,
চাল  চুলাহীন অসংখ্য মানুষ শুয়ে আছে
দেখবে যদি চল।।।
বিজ্ঞান গড়েছে অলস জাতি
দিনে দিনে বাড়ছে রোগ,,,
মানুষে মানুষে থাকবেনা ভালবাসা
অপেক্ষায় থাক কয়েকটি যুগ।।।
তুমি বললে বিজ্ঞান আধুনিক
মিনিটে পাওয়া যায় যে কোন খবর,,,
বললাম বিজ্ঞানকে বল নকল না করে
বানিয়ে দিতে ছোট একটি লাল গোলাপ টগর।।।
বিজ্ঞান করেছে যত আবিষ্কার ভবিষ্যতে যত করবে
সবটুকু হবে মহাবিশ্বের ফাইভ পার্সেন্ট,,,
অনাবিস্কার রবে মহাবিশ্বের বাকিসব
তোমাকে বোকা বানিয়ে তারা হচ্ছে বড় বড় মার্সেন্ট।।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Rajat
০৭-০৬-২০২০ ২২:১৩ মিঃ

বাহ্ বাহ্

Rajat
০৭-০৬-২০২০ ২২:১৩ মিঃ

বাহ্ দারুণ

M2_mohi
০৭-০৬-২০২০ ২০:৪৪ মিঃ

দারুণ লেখা ।  ভালো থাকুন।