প্রলয়ের প্রলাপ
- শোয়েব আহম্মেদ বাধন ১৭-০৫-২০২৪

যানজটের মত জীবনে কখনও সময়ের জট সৃষ্টি হয়না অথচ 'জানজট' তৈরী হয়ে যায়।

সময় থেমে থাকেনা ;
সময়ের গতির ত্বরণ নেই
নেই মন্দনের অবকাশ।
একি সুর!,একি তাল!, একি ছন্দ!;একদম ননস্টপ!

এক পলক দৃষ্টি বিনিময়ে ম্যারাথন ট্র্যাকে লাইফের স্পিড মিটারটাও ম্যাক্স লেভেল ছাড়িয়ে যেতে চায়!

কি আনন্দ আকাশে বাতাসে!
তুমি চির অটুট,চির অম্লান_
দিবানিশির মহাকাব্যে ।"

কত সেকেন্ড, মিনিট,ঘন্টা,সপ্তাহ,মাস চলে গেল কাব্যিকতার স্পর্শে........
সুরাচ্ছন্ন চালক...

একটি মরু বা তুষার ঝড়
এবার এই বন্ধুর ট্র্যাকে হঠাৎ সুরের ছন্দ পতন....
আচ্ছন্নতা কেটে গেছে...

ত্বরণের পরিবর্তে মন্দন হচ্ছে!
কাঁধের উপর থেকে হাতটা সরে গেছে!
কাঁধে শূন্যতা বোধ হচ্ছে!
পা শূন্য থেকে মাটিতে স্পর্শ করল বলে -
ট্র্যাক ফেলে এবার অনেক দূরে.......

সামনে-পিছনে মরিচিকা
দুই পাশে শুভ্রতায় ঢাকা বরফের ধারালো ছুরা
এবার ট্র্যাক খোঁজার পালা....

ধু ধু মরুভূমি বা বরফের চাদর
লাইফ সিগনালের আশা করা বড় অবান্তর
সিগনাল ছাড়াই কত বড় এক জানজট সৃষ্টি হয়ে গেল!

যানজট হয় শহরে
জানজট তৈরি হয় জীবনে
কিন্তু কালের খেয়া ত ক্ষণজটের সম্মুখীন হয়না!

একি সুর!
একি তাল!
একি ছন্দ!;একদম ননস্টপ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।