রাত
- চিন্ময় বসু ১৮-০৫-২০২৪

১৬/৭/১৯

রাত, শান্ত হ্রদ,এখানে
আমার জীবন
অনন্তের বিছানা করে।
নিরুদ্দেশ দিনগুলোর
প্রতিলিপি একমন দিয়ে
লিখে নেয়।

ঝিকমিক তারাদের মাঝখানে
আমার হৃদয়ও লেখা থাকে;
ঘুম ঘুম ছায়া নিয়ে
শরতের ভোরের মতন
একরাশ শিউলির গাছে
পুকুরের ওই কালো জলে।

চিরদিনের বন্ধুর মত
ঈর্ষা-হিংসা-দ্বেষ নেই
এই সব দিনের, এই রাতে।

রাত, স্বর্গীয় মুকুর!
আরশিতে দেহ দেখে সব
প্রাণ এক।
রক্ত মাংসে সমগ্র
দেহগুলি জুড়ে
মুক্তি পাবে বলে
গভীর পাপগুলি সব
ধুয়ে মুছে সাফ করে রাখে।

হে শ্বাশত ঠগ,
হে মিথ্যা আমার,
ন্যায় ও সৌন্দর্যের নামে
তোমার এই ভ্রান্তির প্রতি
কখনো অবিশ্বাসী হয়ো না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।