হতে পারতো
- চিন্ময় বসু - চিন্ময় বসু ১৮-০৫-২০২৪

২৮/১১/১৯

সম্ভাবনা তো ছিল।
কিন্তু ঘটবারই ছিল। ঘটেছে।

এমন অনেক আগেও হয়েছে
পরেও হয়েছে।
কাছে দূরে। ঘটেছে , তবে হয়তো
তোমার ক্ষেত্রে নয়।
তুমি বেঁচেছ একবারে প্রথমে ছিল বলে
বা হয়তো একেবারে শেষে ছিলে বলে।
একা ছিলে বলে। সবাই ছিল বলে।
কেউ ছিলনা বলে।
ডান দিকে বলে। বা দিকে বলে।
বৃষ্টি পড়ছিল বলে ,
ছায়া ছিল বলে, রোদ ছিল বলে।
তোমার সৌভাগ্য ছিল যে বন ছিল,
অথবা সৌভাগ্য যে কোনো
গাছই ছিল না।

ভাগ্য ভালো ছিলো,
ব্রেক ভালো ছিলো, পাথরের থামটা ছিল,
লোহাটা বেরিয়ে ছিল, বস্তাটা ছিল,
ছিটকিনি দেওয়া ছিল, দেড় ইঞ্চি গ্যাপ ছিল, একটি মুহুর্তের তফাৎ ছিল।

তাই আজ এখানে এসে দাঁড়ানো গেছে।
ভাবলে মাথা ঘোরে,
চোখে অন্ধকার দেখা যায়।

জালের একটি ছিদ্র গলে
এই জীবনে এসে পড়া,
টিকে যাওয়া।
এর থেকে বেশি আশ্চর্যের?
আমি অভিভূত,
আমি নির্বাক।
শোনো কেমন তোমার হৃদয়
কেঁপে ওঠে
আমার বুকের ভিতরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।