চাঁদের কুয়াশা
- চিন্ময় বসু - চিন্ময় বসু ১৮-০৫-২০২৪

চিন্ময় বসু

হেমন্ত শীতের রাতে
উত্সবের শেষে
রাতের কুয়াশা
শুষে নেয় পূর্ণিমার আলো I

পুঞ্জীভূত ঠান্ডার গুঁড়ো
বিছানো সবুজে ঝরে পড়ে I
বায়বীয় গাছগুলি
কাছে দূরে আনাগোনা করে l
জ্যোত্স্নার তরল আঠালো আলো
কুয়াশার ব্যাপ্তির মাঝে
গড়িয়ে নামে I
কখনো বা ভেসে থাকে
আমাদের দৃশ্য পট জুড়ে I

স্মিত সব হাসিরা তো
পূর্বেই বাড়ীর পথে
দিয়ে দিল পাড়ি I
অনেকটা এগিয়েই আছে I
তাদের আর কোন
কাজ নেই বাকি I
ম্লান আলো কুয়াশায়
ভরে আছে
মানুষের হতাশার
গোপন প্রণালী I

চারিদিকে ভয়ের মত
কালো কালো চাপ বেঁধে
মাঠ নদী পুকুর ছাড়িয়ে
পটভূমি তাজা করে রাখে !

টাটকা অট্টহাসি পিচঢাকা
পড়ে থাকে রাস্তায়
নির্জীব ডাইনীর মত I

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।