নিখিলেশ
- চিন্ময় বসু - চিন্ময় বসু ১৮-০৫-২০২৪

চিন্ময় বসু
২২৬১৮

সত্যের একটি দানা থেকে তৈরি হোক, গজিয়ে উঠুক মিথ্যার মহীরুহ। বাস্তবের নিন্দায় যারা মিথ্যা বলে তাদের কথা শুনো না। তোমার মিথ্যা হোক সত্যের থেকেও যুক্তিপূর্ণ ও ধারালো। ক্লান্ত পথিক যেন সেই মিথ্যের কোলে এতটুকু শান্তি পায়, জ্বালা জুড়ায়। সারাদিনের মিথ্যার শেষে তাঁবেদার সংগঠনে হাসতে হাসতে ফেটে পড়, মন খুলে বল আসল কথাটি, মুখোশটি খুলে রাখো। বল তোষামোদের আরেক নাম: বুদ্ধিদীপ্ত চিন্তা; তোষামোদের আরেক নাম: বিশাল প্রতিভা। আমরাই কজন পড়ে আছি: নিন্দা থেকেও আনন্দ পাবো। আমরাই কজন পড়ে আছি: ধূর্ত কিন্তু কেমন যেন হতাশ। এক নতুন রসকষহীন উঠতি জমানায় মৃতরাও গিলে খায় আমাদের যা কিছু শেষ সম্বল, অল্প ও নির্মল প্রাণ খোলা হাসি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।