অকারণ ভালবাসা
- চিন্ময় বসু - চিন্ময় বসু ১৮-০৫-২০২৪

কোন কারণ ছাড়াই
অকারণ এ ভালবাসা,
বিরল ঘটনা I
এ কিসের পুরস্কার ?
দেবতার কোন্ আশীর্বাদে
ন্যায়ের পদস্খলন,সত্যের অবিচার ?

দুটি প্রাণী এতো সুখী,
অসুখের পৃথিবীর ঘোর
অমানিশাসম বিষাদের কাল জুড়ে I
লুকোবার চেষ্টা নেই ; তাদের হাসির অপমান
নিয়ে, চোখের বেআইনি ঝিলিক ও মুখের
আলোআঁধারি ভাষা নিয়ে খালি মনুষ্যত্বের
লাঞ্ছনা বাড়ায় I

সবাই যদি ভালবাসায়
মাততো তবে ধর্ম, কবিতা জলাঞ্জলি যেতো I
এর প্রয়োজন কি ?
কৌশলে এর থেকে পরিত্রাণ ভাল I

এর সাহায্য ছাড়াই জন্মায় ফুটফুটে শিশু
পৃথিবীর কোল জুড়ে I

সংখাধিক যারা বঞ্চিত এর থেকে
তারা বরং ভাবুক এরকম কিছু নেই I
তাদের সে বিশ্বাস এই পৃথিবীকে
আরো সহজ করে তুলবে I

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।