জীবন খেয়াল
- আব্দুল্লাহ আল নোমান ২০-০৫-২০২৪

স্মৃতি; সে তো এক-
মস্ত প্রতারকের নাম,
সময়ের প্রয়োজনে তার রূপ, রং-
দুই-ই বদলায়।

জীবনের গোধূলি লগনে যখন কেউ
স্মৃতি হাতড়ানোর চেষ্টায় মত্ত
সে খুঁজে পাবে,
স্মৃতির বদলে বিস্মৃতির ঢালী।

আর তাইতো কোন ব্যর্থ জীবনসৈনিক যখন
আত্মস্মৃতি লিখতে বসেন-
তাঁর কলমের আঁচড়ে ধরা দেয়,
'বিরত্বের' কাহিনি!

সময়; সে তো আরেক প্রতারক
সময়ের প্রয়োজনে মানুষ কাছে আসে
আবার দূরে ঠেলে দেয়-
সেই সময়-ই।

ইট কাঠের এই কৃত্রিমতায়
সময়ের পেছনে ছুটছে মানুষ
কিন্তু সেটা ভিন্ন পথে;
এখান থেকে ফেরা যে বড় কঠিন।

এই পথটাই আজ তিরস্কার করছে
চিত্‍কার করে বলছে সবাইকে-
হে মানব, তুমি 'মানুষ' হও,
'মানুষ' হওয়াটা বড্ড বেশি প্রয়োজন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
২৯-০৩-২০১৫ ২০:০২ মিঃ

nice 2 nice